মানিকছড়িতে তাইংছোবু লাব্রে উপলক্ষে পইংজ্জাহ্লা পোয়ে উদযাপন

মানিকছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি প্রবেশদ্বার মানিকছড়ি উপজেলায় ২২ নভেম্বার বৃহস্পতিবার দিনব্যাপী মংরাজ বাড়ী প্রাঙ্গনে তাইংছোবু লাব্রে উপলক্ষে (পইংজ্জাহ্লা

জীবন যাত্রার মান উন্নয়নে প্রত্যন্ত দুর্গম এলাকায় যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা ও বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প অগ্রাধিকার দিতে হবে -জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস
দীঘিনালায় উন্নয়ন ও আইন-শৃংখলা বিষয়ক মতবিনিময় সভা
গুইমারায় মংসাজাই চৌধুরী স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু

মানিকছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি প্রবেশদ্বার মানিকছড়ি উপজেলায় ২২ নভেম্বার বৃহস্পতিবার দিনব্যাপী মংরাজ বাড়ী প্রাঙ্গনে তাইংছোবু লাব্রে উপলক্ষে (পইংজ্জাহ্লা পোয়ে) পঞ্চবুদ্ধ মেলা উদযাপন হয়েছে। জানা গেছে, মংরাজার মংপ্রুসাইন আমলে গুইমারা সাইংগুলি পাড়া নামক স্থান থেকে (পইংজ্জাহ্লা ফ্রা )পঞ্চবুদ্ধ মূর্তি এনে রাজ জেতবন বৌদ্ধ বিহারে স্থাপন করা হয়। তখন থেকে প্রতি বছর মানিকছড়ি রাজ বাড়ী প্রাঙ্গনে এ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।

দিন ব্যাপি অনুষ্ঠানে ছিল বুদ্ধ পূজা,বুদ্ধ পতাকা উত্তোলন,প্রদীপ পূজা,পুষ্প পূজা,পঞ্চশীর গ্রহণ,অষ্ঠশীল গ্রহণ,সামু সাংখেং অন্ন দান ও কল্পতরু দান সন্ধ্যায় চুলামনি জাদির উদ্দেশ্যে আকাঁশে ফানুস বাতি ওড়ানো হবে ।

এ মেলায় পূন্য লাভের জন্য খাগড়াছড়ি রাঙ্গামাটি বান্দরবান থেকে শত শত পূন্যার্থীরা এসেছিলেন। মংরাজ রাজবাড়ীর কুমার সুইচিপ্রু বলেন,শান্তিপূর্ণ ভাবে মেলা উদযাপিত হয়েছে। এ মেলাকে ঘিরে পাহাড়ী-বাঙ্গালী মিলন মেলায় পরিণত হয়।