• July 23, 2024

মানিকছড়িতে ভূমি সপ্তাহ পালন

মানিকছড়ি প্রতিনিধি: “রাখব নিস্কন্টক ভূমি-বাড়ি, করব সবাই ই-নামজারি” এ প্রতিপাদ্যে দেশ ব্যাপি পালিত হচ্ছে ভূমি সপ্তাহ-১৯। ১১ এপ্রিল সকাল ১১টায় এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। ভূমি সপ্তাহের উদ্বোধন উপলক্ষে সকালে অতিতিদের উপস্থিতিতে উপজেলা পরিষদ চত্তর থেকে র‌্যালি বের করা হয়। পরে উপজেলা টাউন হল চত্তরে উপজেলা নির্বাহী অফিসার(অ.দা) জাহিদ ইকবাল সভাপতিত্ব করেন। সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. কামাল উদ্দীন, সমাজসেবা কর্মকর্তা মো. আবদুল মান্নান, উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি কংজরী চৌধুরী,উপজেলা কার্বারী এসোসিয়েশনের সভাপতি উদ্রাসাই কার্বারীসহ সকল হেডম্যান ও কার্বারীগণ। সভায় বক্তব্য রাখেন, বিশেষ অতিথি উদ্রাসাই কার্বারী, হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোমরা মারমা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মো. সমশের আলী, উপজেলা প্রেস ক্লাব ও দুপ্রক সাধারণ সম্পাদক আবদুল মান্নান প্রমূখ। অফিস সহকারি মিন্টু চাকমা অনুষ্ঠান সঞ্চালনা করেন।

প্রধান অতিথি ম্রাগ্য মারমা বলেন, ভূমি গ্রাহকরা ডিজিটাল পদ্ধতিতে ই-নামজারি সর্ম্পকে এখনো অজ্ঞ। তাই তারা এনালক পদ্ধতি পরিহার করে নতুন ই-নামজারিতে ভূমি বেচাকেনায় সম্পৃক্ত হলে নিজেরা যেমন হয়রানী কম হবে,তেমনি সময় ও অর্থের অপচয় কমবে। সেজন্যই সরকার ই-নামজারির ওপর জোর দিয়েছে।

পরে সভাপতি উপজেলা নির্বাহী অফিসার(অ.দা) জাহিদ ইকবাল বলেন, ভূমি আইন সর্ম্পকে এখনো আমরা(গ্রাহক) অজ্ঞ। আর এ অজ্ঞতার সুযোগে দালালরা নিরীহ জনগণের টাকা-পয়সা নিয়ে পায়ঁদা লুটে। আর বেশিরভাগ ক্ষেত্রে বদনাম হয় ভূমি অফিসের। এ ক্ষেত্রে সবার আগে সবাইকে আইন আইন সর্ম্পকে সচেতন হতে হবে। তবেই ভূমি বেচা-কেনায় দুর্নীতি বন্ধ হবে। অপরদিকে ভূমি অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীকে ধৈর্য্য ও যতœবান হয়ে গ্রাহকদের সাথে আচরণ করতে হবে। তাতে গ্রাহকদের ত্রুতি-বিচ্যুতি থাকলে অফিসের ব্যবহারে তারা সন্তুষ্ট হবে। তিনি আরো বলেন, ভূমি সপ্তাহ ব্যাপি জটিল কাজগুলো অগ্রাধিকার দিয়ে শেষ করতে হবে। যাতে গ্রাহকরা অফিসের কাজে নতুনত্ব চমক দেখতে পায়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post