• June 23, 2024

মানিকছড়িতে স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নে ভূমি সপ্তাহ উদ্বোধন

 মানিকছড়িতে স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নে ভূমি সপ্তাহ উদ্বোধন

মানিকছড়ি(খাগড়াছড়ি)প্রতিনিধি: ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যে দেশব্যাপি ২২ মে-২৮ মে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী উপলক্ষে গতকাল সোমবার খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় আলোচনা সভা, ভূমিহীন ও গৃহহীন আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগীর মাঝে কবুলিয়ত ও খতিয়ান বিতরণের মধ্য দিয়ে ফিতা কেটে ভূমি সপ্তাহ উদ্বোধন করা হয়েছে।

২২ মে সোমবার দুপুর সাড়ে ১২ টায় উপজেলা পরিষদ চত্বরে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ভূমি সপ্তাহ উদ্বোধন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রক্তিম চৌধুরী। এসময় সহকারী কমিশনার(ভূমি) রুম্পা ঘোষ, উপজেলা কৃষি সম্প্রারণ কর্মকর্তা মো. মহি উদ্দীন আহম্মদ, সমাজসেবা কর্মকর্তা মো. মুরাদ হোসেন, ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক, হেডম্যান কংজরী চৌধুরীসহ সকল কর্মকর্তা, হেডম্যান,কার্বারী ও ১৩৭ জন ভূমিহীন ও গৃহহীন সুবিধাভোগী পরিবারের সদস্য উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার(ভূমি) রুম্পা ঘোষের সভাপতিত্বে অনুষ্টিত হয় আলোচনা সভা ও কবুলিয়ত,খতিয়ান বিতরণ কার্যক্রম। এতে প্রধান অতিথি বলেন, স্মার্ট ভূমি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয় কাজ সহজীকরণ করতে নানামুখী উদ্যোগ নিয়েছে।

এখন থেকে দলিল লেখক বা কোন অসাধু চক্রের কাছে কেউ না গিয়ে সরাসরি ভূমি কমিশনারের দপ্তরে এসে বিনামূল্যে কোন প্রকার হয়রানি ছাড়াই ভূমি সেবা নিতে পারবে। তিনি আরও বলেন, ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে এবার। এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমি সেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারেও সম্যক ধারণা প্রদান করা হবে ভূমি সেবা সপ্তাহজুড়ে। পরে উপজেলায় ইতোমধ্যে ১০৭২টি ভূমিহীন ও গৃহহীন ঘর পাওয়া পরিবারের মধ্যে ১৩৭জনের হাতে কবুলিয়ত ও খতিয়ান তুলে দেন অতিথিরা।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post