• June 18, 2024

মানিকছড়িতে ২টি ইট ভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন

 মানিকছড়িতে ২টি ইট ভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন

মানিকছড়ি(খাগড়াছড়ি)প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় অননোমুদিত দুইটি ব্রিকফিল্ডে গতকাল শনিবার বিকেলে লাল পতাকা ও সাইনর্বোড (ব্যানার) লাগিয়ে সব ধরণের কার্যক্রম বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ২৪ জুন শনিবার বিকেল ৪টায় উপজেলার পান্নাবিল ও তুলাবিল এলাকায় সহকারী কমিশনার(ভূমি) রুম্পা ঘোষের নেতৃত্বে অভিযান চালিয়ে ইট ভাটা দুইটি বন্ধ করে দেওয়া হয়।

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় লাইসেন্স ছাড়া পরিচালিত ইটভাটাগুলো বন্ধের আদেশ চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ২০২২ সালে একটি রিট পিটিশন (১২০৪/২২) দায়ের করে। এর প্রেক্ষিতে হাইকোর্ট শুনানি শেষে ওই বছরের নভেম্বরে অবৈধ ইটেরভাটা বন্ধের আদেশ দেন। কিন্তু এ আদেশ বাস্তবায়ন না হওয়ায় গত ১৯ জুন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ৭২ ঘন্টার মধ্যে আদেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলা প্রশাসকদের আইনী নোটিশ পাঠান।

ফলে অবৈধ ইটেরভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসকের আদেশে উপজেলা প্রশাসন ইটেরভাটাগুলোতে অভিযান পরিচালনা করে লাল পতাকা ও ব্যানার লাগিয়ে ইটভাটার সকল র্কাযক্রম বন্ধ করে দেওয়া হয়। উপজেলা সহকারি কমিশনার(ভূমি) রুম্পা ঘোষ বলেন, ‘মহামান্য হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে জেলা প্রশাসকের আদেশে লাইসেন্সবিহীন ২টি ইট ভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post