আন্তর্জাতিকখাগড়াছড়ি সংবাদচট্টগ্রাম সংবাদজাতীয় সংবাদপাহাড়ে উন্নয়নশিরোনামস্লাইড নিউজ

মিয়ানমারের ভূমিকম্পে কাঁপল খাগড়াছড়িসহ বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: ভারত সীমান্ত লাগোয়া মিয়ানমারের ফালাম এলাকায় মাঝারি মাত্রার ভূমিকম্পে কাপল খাগড়াছড়িসহ পার্বত্য চট্টত্রাম, চট্টগ্রাম ও ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকা।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকাল ৫টা ৪৫ মিনিটে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৯।

ইউএসজিএস’র তথ্য অনুযায়ী ভূমিকম্পের উৎসস্থল ছিল মিয়ানমারের ফালাম থেকে ৩৮.৫ কিলোমিটার পূর্ব- দক্ষিণ-পূর্বে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ওই এলাকার অবস্থান বাংলাদেশের ঢাকা থেকে ৩৬১ কিলোমিটার পূর্বে, চট্টগ্রাম থেকে ২১৮ কিলোমিটার পূর্বে, এবং ভারতের মিজোরাম রাজ্যের সাইহা থেকে ১১১ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে।

তিন পার্বত্য জেলা, চট্টগ্রামসহ দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় এ ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানিয়েছেন স্থানীয় প্রতিনিধিরা। কম্পন টের পাওয়া গেছে রাজধানী ঢাকা থেকেও।

তবে তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য জাতীয় বা আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে আসেনি।

প্রসঙ্গত, আজ বেলা ১২টা ৫৫ মিনিট নাগাদ পূর্ব নেপালে মাঝারি মাপের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৭। রাজধানী কাঠমান্ডু থেকে ১২০ কি.মি. পূর্বে সিন্ধুপালচক জেলায় কম্পনের উত্‍পত্তিস্থল ছিল বলে জানা গেছে।