রাঙামাটিতে নানা আয়োজনে বাংলা বর্ষবরণ

রাঙামাটিতে নানা আয়োজনে বাংলা বর্ষবরণ

রাঙামাটি: “যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো বন্ধ” সেøাগানে রাঙামাটিতে বরণ করা হয় বাংলা নবর্বষ ১৪২৯। নানা বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে দ

 লক্ষীছড়িতে “ফায়ার সপ্তাহ” উদযাপন
খাগড়াছড়িতে ময়লা আর্বজনার ডাম্পিং ষ্টেশনের অভাবে দূষিত হচ্ছে নদীর পানি, স্বাস্থ্য ঝুঁকিতে হাজারো মানুষ
মহালছড়িতে আষাঢ়ী পূর্ণিমা উদযাপনের মধ্য দিয়ে বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাবাস শুরু

রাঙামাটি: “যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো বন্ধ” সেøাগানে রাঙামাটিতে বরণ করা হয় বাংলা নবর্বষ ১৪২৯। নানা বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে দিনটি।

পহেলা বৈশাখ উপলক্ষ্যে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি সর্বস্তরের মানুষ বর্ণিল সাজে শোভাযাত্রায় অংশগ্রহণ করে। এবারের শোভাযাত্রায় পাহাড়ে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মানুষ নিজেদের ঐতিহ্যবাহী পোশাকে অংশ নেয়। শোভাযাত্রার অগ্রভাগে ১১ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পোশাকের মধ্য দিয়ে এ অঞ্চলের পাহাড়ি জীবনধারাকে তুলে ধরা হয়। যা শোভাযাত্রাকে করেছে বৈচিত্রময়।

শোভাযাত্রা শেষে শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে পহেলা বৈশাখ উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এমন উৎসবের মধ্য দিয়ে পাহাড়ে সকলের মাঝে সম্প্রীতি বজায় থাকবে তেমনটাই প্রত্যাশা অয়োজকদের। বাংলা নবর্বষ বরণে রাঙামাটি জেলা প্রশাসন এসব কর্মসূচীর আয়োজন করেন।