চট্টগ্রাম সংবাদরাউজানরাঙ্গুনিয়াশিরোনামস্লাইড নিউজ

রাঙ্গুনিয়ায় বাল্যবিয়ে বন্ধ হওয়া সেই নাজমা পেলো জিপিএ-৫

শান্তি রঞ্জন চাকমা,রাঙ্গুনিয়া: রাঙ্গুনিয়ার লালানগর ইউনিয়ের ৫নং ওয়ার্ডের চতয্যা পাড়া গ্রামের মো. জামাল উদ্দিনের মেয়ে নাজমা আক্তার (১৭) হোসনাবাদ লালানগর উচ্চ বিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। গতকাল সোমবার এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়ার পর নাজমা আক্তারের পরিবার, হোসনাবাদ লালানগর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও পরিচালনা কমিটির নেতৃবৃন্দ সন্তোষ প্রকাশ করেন।

২০১৮ সালে নাজমা আক্তার দশম শ্রেনীতে পড়া অবস্থায় পারিবারিক ভাবে তাকে বিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু নাজমা পড়ালেখার প্রতি ছিল প্রবল আগ্রহ, পরে ওই ছাত্রী পারিবারিক ভাবে ঠিক করা বিয়ে বন্ধের জন্য স্কুল পরিচালনা কমিটিকে বিষয়টি লিখিতভাবে আবেদন করেছিল। পরবর্তীতে স্কুল পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল করিম বিপ্লব ও স্কুলের চার শিক্ষকসহ মেয়ের বাড়ীতে উপস্থিত হন, সে সময় ছেলের পরিবারসহ বিয়ের দিনক্ষণ ঠিক করার কথা চলছিল। তারা উভয়পক্ষকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে বুঝানোর পর তারা তাদের ভুল বুঝতে পেরে বিয়ের সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং মেয়ে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে তারা লিখিত ভাবে অঙ্গীকার করেন।

নাজমা আক্তার বলেন, আমি পড়ালেখা করে নিজের পায়ে দাড়াতে চাই। এজন্য আমি সবার সহযোগীতা কামনা করি। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল করিম বিপ্লব বলেন, নাজমা এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। সে একজন প্রতিভাবান ও মেধাবী ছাত্রী। বিদ্যালয়ের সহ শিক্ষাকার্যক্রম সহ লেখাপড়ায় স্কুলের সবার সেরা সে। শুধু স্কুলে নয়, উপজেলা পর্যায়েও সে বিভিন্ন খেলাধুনা, নাচ-গানে সবাইকে ছাড়িয়ে বেশ কয়েকবার শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল। সে যদি পড়ালেখা এগিয়ে নিতে চাই সব রকমের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে।