লক্ষ্মীছড়িতে ইয়ুথ গ্রæপের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

 লক্ষ্মীছড়িতে ইয়ুথ গ্রæপের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলার ল²ীছড়ি উপজেলায় ইয়ুথ গ্রæপের অভিজ্ঞতা বিনিময় বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। ৪ এপ্রিল বৃহস্পতিবার লক্ষীছড়ি উপজেলা কমিউনিটি সেন্টারে সকাল ১০টায় তৃণমূল উন্নয়ন সংস্থা কর্তৃক পরিচালিত ‘‘আস্থা’’ প্রকল্পের আওতায় লক্ষীছড়ি উপজেলা ইয়ুথ গ্রæপের অভিজ্ঞতা বিনিময় বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন লক্ষীছড়ি উপজেলা ইয়ুথ গ্রæপের আহŸায়ক মিজ সুবিতা চাকম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মি. উনু মারমা, জেলা নাগরিক ফোরামের সদস্য। সাবেক স্কুল শিক্ষক ও জেলা নাগরিক প্ল্যাট ফর্মের সম্মানিত সদস্য উনুমারমা বলেন, ‘যুবরাই হবে আগামী দিনের গঠনমূলক সমাজ পরিবর্তনের রুপকার’’।
সভায় স্বাগত বক্তব্য রাখেন মি. তুহিন চাকমা, ফিল্ড অফিসার বলেন, আস্থ াপ্রকল্পে অন্তর্ভুক্ত সকল ইয়ুথ নিজেদের নাগরিক অধিকার সমুন্নত রাখার লক্ষ্যে বদ্ধ পরিকর। যেহেতু, প্রকল্পটি জাতীয় যুব নীতিমালা ২০১৭ এর আলোকে কার্যক্রম পরিচালনা করছি অর্থাৎ ১৮ হতে ৩৫ বছরের সকলেই এই নীতিমালার সকল সুবিধাগুলো পাওয়ার ক্ষেত্রে অধিকার পেতে পারে। দেশের সু-নাগরিক হিসেবে গড়ে উাার জন্য নাগরিক হিসেবে যে সমস্ত অধিকার পাওয়ার রয়েছে সেগুলো নিতে পারে। যেমন: সকল নির্বাচনে ভোটাধিকার প্রয়োগে অংশগ্রহণ করা এবং অন্যকেও ভোট দানে উৎসাহিত করা ইত্যাদি।
সভায় নাগরিক অধিকার ও গণতন্ত্র চর্চা বিষয়ক আলোচনা করেন মি. ধনেশ^র দেওয়ান,ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর। তিনি আরো বলেন, আগামীতে এই প্রকল্পের মাধ্যমে দুই দিনব্যাপী নেতৃত্ব বিকাশ ও সোশ্যাল মোবিলাইজেশন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান, ইউনিয়ন পর্যায়ে নাগরিক অধিকার সম্পর্কে সচেতনতামূলক ক্যাম্পেইন এবং জেলা পর্যায়ে ইয়ুথ ফ্যাস্টিভ্যাল আয়োজন করা হবে মর্মে মতামত প্রদান করেন। মি. মিহির কান্তি ত্রিপুরা, এমএন্ডআরও,ইয়ুথদেরকে হুইসেল বেøায়ার হিসেবে নিজ নিজ এলাকায় সহযোগী নির্ধারণ করার উপর আলোচনা করেন।
এয়াড়া সভায় ইয়ুথ গ্রæপের সদস্যরা নিজ নিজ ইউনিয়নে উঠান বৈঠক করার অভিজ্ঞতা নিয়ে আলোচনা ও একটি সহনশীল সমাজ গঠন ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমে অংশ গ্রহণ করার জন্য আগামী তিন মাসের একটি কর্ম-পরিকল্পনা করেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post