• June 23, 2024

লক্ষ্মীছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে ডেঙ্গু ও ম্যালেরিয়ো সম্পর্কে সচেতনতা সভা ও র‌্যালি

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় সেনাবাহিনীর উদ্যোগে ডেঙ্গু জ্বর এবং ম্যালেরিয়া বিষয়ক সচেতনা বাড়াতে এক কর্মশালা ও র‌্যালির আয়োজন করা হয়। ২৯ জুলাই সোমবার লক্ষ্মীছড়ি উপজেলা কমিউনিটি সেন্টারে এ সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীছড়ি জোনের আরএমও ডা. তারেক আজিজ ডেঙ্গু এবং ম্যালেরিয়া সর্ম্পকে প্রায় ২ঘন্টা ব্যাপি আলোচনা করেন। এতে বিভিন্ন স্কুুল, কলেজ ও মাদ্রসার শিক্ষার্থী, শিক্ষক এবং গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন। পরে ২৬ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির নবাগত লক্ষ্মীছড়ি জোন উপ-অধিনায়ক মেজর আনিসুর রহমান, পিএসসি ও উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী বক্তব্য রাখেন। পরে একটি সচেতনতাা র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আলোচনা সভায় ডেঙ্গুর জীবাণু থেকে রক্ষার উপায় ও করনীয় সম্পর্কে আলোচনা করেত গিয়ে বলেন, বাড়ির আশ-পাশেল ঝোপ, জঙ্গল, পানির ডোবা-নালা সব সময় পরিস্কার রাখতে হবে। জমানো পানি কখনো বেশি সময় ধরে রাখা যাবে না। তাহলে সেখানে এডিস মশা ডিম পারতে পারে। তাতে করে ডেঙ্গু রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে।

ডেঙ্গুর লক্ষণগুলো: সাধারণভাবে ডেঙ্গুর লক্ষণ হচ্ছে জ্বর। ১০১ ডিগ্রি থেকে ১০৫ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে। জ্বর একটানা থাকতে পারে, আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে দেবার পর আবারো জ্বর আসতে পারে। এর সাথে শরীরে ব্যথা মাথাব্যথা, চেখের পেছনে ব্যথা এবং চামড়ায় লালচে দাগ (র‍্যাশ) হতে পারে। তবে এগুলো না থাকলেও ডেঙ্গু হতে পারে। জ্বরে আক্রান্ত হলেই সাথে-সাথে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেয়া হয়।

করণীয়: ”জ্বর হলে বিশ্রামে থাকতে হবে। তিনি পরামর্শ দিচ্ছেন, জ্বর নিয়ে দৌড়াদৌড়ি করা উচিত নয়। একজন ব্যক্তি সাধারণত প্রতিদিন যেসব পরিশ্রমের কাজ করে, সেগুলো না করাই ভালো। পরিপূর্ণ বিশ্রাম প্রয়োজন।” প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার গ্রহণ করতে হবে। যেমন – ডাবের পানি, লেবুর শরবত, ফলের জুস এবং খাবার স্যালাইন গ্রহণ করা যেতে পারে। এমন নয় যে প্রচুর পরিমাণে পানি খেতে হবে, পানি জাতীয় খাবার গ্রহণ করতে হবে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post