• June 24, 2024

সবুজ পাহাড়ে বৈসাবি’র আমেজ

 সবুজ পাহাড়ে বৈসাবি’র আমেজ
স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ির সবুজ পাহাড়ে ছড়িয়ে পড়েছে বৈসাবির আমেজ। পার্বত্য চট্টগ্রামে চাকমা, মারমা, ত্রিপুরা সহ ভিন্ন ভিন্ন জাতির রয়েছে নিজস্ব কৃষ্টি সংস্কৃতি। পুরাতন বছরকে বিদায় নতুন বছরকে স্বাগত জানাতে ত্রিপুরা সম্প্রদায় বৈসু, মারমা সম্প্রদায় সাংগ্রাই, চাকমা সম্প্রদায় বিঝু উৎসব পালন করে থাকে। এই তিন সম্প্রদায়ের উৎসবের নামের অধ্যাঅক্ষর দিয়ে নামকরন বৈসাবি।
প্রতিবছর ১২ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত ৫ দিন ব্যাপী চলে পার্বত্য চট্টগ্রামে বৈসাবির আমেজ। আর এ উৎসব উপভোগ করতে পাহাড়ে জড়ো হয় দেশি বিদেশি কয়েক লাখ মানুষ।
সকালে গুইমারা উপজেলার সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমার সভাপতিত্বে সিন্দুকছড়ি উচ্চ বিদ্যালয় থেকে বৈসাবি রেলি বের হয়ে বিভিন্ন সড়ক পদক্ষিন করে। রেলিতে উপজাতীয়তার তরুণ তরুণরা নেচে গিয়ে পুরান বছরকে বিদায় এবং নতুন বছরকে বরণ করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিন্দুকছড়ি জোন কমান্ডার লেঃ কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মেজর মোঃ আসাদুজ্জামান খন্দকার, গুইমারা উপজেলা চেয়ারম্যান মেমং মারমা সহ মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের বিভিন্ন নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post