খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদস্লাইড নিউজ

সাজেকের রুইলুই পাহাড় চূড়ায় দাঁড়িয়ে শত তরুণের ‘মাদককে না

স্টাফ রিপোর্টার: সমতল থেকে প্রায় ২০০০ ফুট উচুঁ, নাম তার সাজেক। সবাই চেনেন ‘মেঘের দেশ’ হিসেবে। সেই সাজেক পাহাড়ের চুড়ায় দাঁড়িয়ে মাদককে লাল কার্ড দেখাল তরুণ-যুবকরা। একে অন্যের হাতে হাত রেখে, বন্ধনের দৃঢ়তায় মাদকের ভয়াবহতা থেকে সমাজ ও জাতিকে মুক্ত হওয়ার আহ্বান জানান। একজন-দুজন নয়, দুই শতাধিক তরুন-যুবক এতে অংশ নেন। যারা এক সময় মাদকে আসক্ত ছিলেন। তারাই মাদক সেবন থেকে স্বাভাবিক জীবনে ফিরে এসে মাদককে না বললেন। দেশের ৫৫টি মাদক নিরাময় কেন্দ্রের সমন্বয়ে গঠিত ‘সংযোগ’ নামের সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত শপথটি রিকভারী মিলন মেলায় পরিণত হয়।

সোমবার সকাল ১০ টায় পাহাড়ের দেশ রাঙ্গামাটির সাজেক ভ্যালিতে অনুষ্ঠিত রিকভারী মিলন মেলার দ্বিতীয় দিনে তারা মাদককে না বলেন। মাদক সেবন থেকে স্বাভাবিক জীবনে ফিরে আসাদের নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও রবিবার থেকে শুরু হয়েছে তিনদিন ব্যাপী মিলন মেলার। ২য় বারের মতো অনুষ্ঠিত এ মিলন মেলা ঘুড়ি উৎসব, ফানুস উড়ানো, আর মেঘের দেশ দর্শনের মধ্য দিয়ে আগামীকাল মঙ্গলবার শেষ হবে।
সংযোগ’র যুগ্ম-সাধারণ সম্পাদক ও আয়োজক কমিটির সমন্বয়ক মোস্তাফিজুর রহমান সুমন বলেন, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ৫৫টি মাদক নিরাময় কেন্দ্র ‘সংযোগ’ নামে একই প্লাটফর্মে এসেছে। প্রতিবছরই সংযোগ’র ব্যানারে মাদক ছেড়ে সুস্থ জীবনে ফিরে আসাদের একত্রিত করে মাদককে না বলার জন্যই এ আয়োজন। যাতে করে তরুন-যুবকরা মাদকে আসক্ত না হন।

সুমন আরো বলেন, অনুষ্ঠানে শুধু স্বাভাবিক জীবনে ফিরে আসা তরুন-যুবকরাই অংশ নেন না। তাদের পরিবারের সদস্যরাও আসেন। মাদকের ভয়াবহতা নিয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। যাতে এই মরন ব্যাধি মাদক থেকে দেশবাসী দূরে থাকেন। প্রতি বছরই দেশের ভিন্ন ভিন্ন প্রান্তে এ মেলার আয়োজন করা হয়। সাগর কন্যা কুয়াকাটার পর এবার পাহাড়ের দেশ সাজেকে এ মেলার আয়োজন করা হল। আগামীতে অন্য কোথাও বসবে মিলন মেলা।
৩ দিন ব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিনে ছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত রিকভারি সদস্যদের নিবন্ধন, মাদকের ভয়াবহতা সম্পর্কে আলোচনা সভা, পাহাড়িদের নৃত্য,ডি জে অনুষ্ঠান। ২য় দিনে সোমবার ছিল মাদক বিরোধী মানববন্ধন ও আলোচনা, ফানুস উড়ানো, ঘুড়ি ওড়ানো, র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরন। আর তৃতীয় দিন মঙ্গলবার থাকছে সাজেক থেকে চাদের গাড়িতে খাগড়াছড়ি ফিরে এসে দুপুরের খাবার খাওয়া, খাগড়াছড়ির ঐতিহ্যগত স্থান সমুহ দেখা।

দুপুরে অনুষ্ঠিত আলোচনা সভায় মাদকের ভয়াবহতা নিয়ে আলোচনা হয়। সংযোগের সহ-সভাপতি মোঃ শামিম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শফিকুর রহমান খোকন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোস্তাফিজুর রহমান সুমন, সুমন চৌধরী, ইমামুল হাসান রনী, ছুটি ট্রাভেলের সমন্বয়কারী আরিফ রহমান, অনলাইন নিউজ পোর্টাল ‘স্বাধীন বাংলা টুয়েন্টি ফোর ডট কম সম্পাদক আসাদুজ্জামান আসাদ। অনুষ্ঠানে তানভির হোসেন পাপ্পুর সঞ্চলনায় সঙ্গীত পরিচালনা করেন ডিজে মাহমুদ হাসান লিপন।