খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদস্লাইড নিউজ

সিরিজ বোমা হামলা: খাগড়াছড়িতে ১৫ জেএমবির যাবজ্জীবন

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে ২০০৫ সালের ১৭ আগষ্ট জেএমবির সিরিজ বোমা হামলা মামলার ১৬ আসামীর মধ্যে ১৫ জনকে বিষ্ফোরক দ্রব্য আইনের ৩ ধারায় যাবজ্জীবন দন্ড দিয়েছে আদালত। সোমবার বিকেল ৪টায় বিশেষ  ট্রাইবুনেলের বিচারক এবং জেলা ও দায়রা জজ রত্মশে^র ভট্টাচার্য এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় মামলার ১৬ আসামীর মধ্যে ১৫ জন উপস্থিত ছিলেন। তাদের মধ্যে আবুল কালাম আজাদ নামে একজনকে খালাস দিয়ে পলাতক বেলাল মিয়া সহ ১৫ জনকে বিস্ফোরক  দ্রব্য আইনের ৩ ধারায় প্রত্যেককে যাবজ্জীবন এবং ২০ হাজার টাকা করে অর্থদন্ড অনাদায়ে আরও ৬ মাসের জেল দেয় বিচারক। এছাড়া ৪ ধারায় দোষী সাব্যস্ত হওয়ায় প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদন্ডে দন্ডিত করেন। জেএমবি সদস্যদের রায়কে ঘিরে আদালত প্রাঙ্গণে বাড়তি পুলিশ মোতায়ন ছিল। রাষ্ট্র পক্ষের আইনজীবী এডভোকেট বিধান কানুনগো জানান, ২০০৫ সালের ১৭ আগষ্ট সারাদেশের মতো খাগড়াছড়ির আদালত

প্রাঙ্গণ, এডিএম কোর্ট প্রাঙ্গণ ও শাপলা চত্বরের মুক্ত মঞ্চে একযোগে সিরিজ বোমা হামলা করে নিষিদ্ধ ঘোষিত জেএমবি। এসময় ৩ জন আহত হয়। খাগড়াছড়ি সদর থানায় দায়েরকৃত মামলার ১৫ জন রাষ্ট্র পক্ষের সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় ঘোষণা করেন।