খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদদীঘিনালাপানছড়িপাহাড়ের সংবাদমহালছড়িরামগড়শিরোনামস্লাইড নিউজ

হাইকোর্টের নির্দেশে খাগড়াছড়ির ২১টি ইটভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন

খাগড়াছড়ি প্রতিনিধি: : খাগড়াছড়ি জেলার মাটিরঙ্গা, পানছড়ি, পানছড়ি, রামগড় ও মহালছড়িসহ বিভিন্ন উপজেলায় হাইকোর্টের নির্দেশে ১৪টি ইটভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন। প্রতিনিধিদের পাঠানো খবর: পানছড়ি উপজেলার ৩টি ইটভাটা বন্ধ ঘোষণা করা হয়েছে। ১২ফেব্রুয়ারী (শনিবার) সকাল দশটায় এ আদেশ জারী করেন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ। উপজেলার নালকাটা এলাকায় সততা, এমএসআর ও লোগাংয়ে সেলিম এন্ড ব্রাদার্স নামের ইটভাটা তিনটির অবস্থান। মহামান্য হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-১২০৪/২০২২ এর আদেশ মোতাবেক ইট ভাটার (পানছড়ি উপজেলা) সকল কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয় বলে জানা যায়। উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ বলেন, বিজ্ঞ আদালতের নির্দেশে জেলার বিভিন্ন ইটভাটা ইতিমধ্যে বন্ধ করা হয়েছে। আদালতের পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত পানছড়িতেও বন্ধ থাকবে। মানিকছড়ির দুই ইটভাটা বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।
মানিকছড়ি: আদালতের নির্দেশনা মোতাবেক মানিকছড়ি উপজেলায় দুইটি ইটভাটা বন্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। শনিবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুম্পা ঘোষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা তুলাবিলে অবস্থিত সেলিম এন্ড ব্রাদার্স ও পান্নাবিলে অবস্থিত থ্রী স্টার নামীয় ইটভাটা দুইটিতে সিলগালা করেন। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ বলেন, মহামান্য হাইকোর্ট বিভাগের রিট মামলা নং ১২০৪/২০২২ এর নির্দেশনা মোতাবেক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অবৈধ ইটভাটা দুটির যাবতীয় কার্যক্রম বন্ধে সিলগালা ও ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়েছে।
রামগড়: রামগড়ে হাইকোর্টের নির্দেশনায় ৯টি ইট ভাটার সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। দেশের উচ্চ আদালতের রিট পিটিশ অনুসারে অবৈধ ইটভাটার কার্ক্রম নির্দেশনা মোতাবেক হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে অনুমোদনহীন রামগড় উপজেলার ৯টি ইটভাটাকে সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে ভ্রাম্যমাণ আদালত। রামগড় উপজেলার নবাগত উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোঃ ইখতিয়ার উদ্দীন আরাফাত ও সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার সরেজমিনে উপস্থিত থেকে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। উপজেলা নির্বাহী অফিসার এ প্রতিনিধিকে বলেন, মহামান্য হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং ১২০৪/২০২২ এর ২৫ জানুয়ারী ২০২২ তারিখের আদেশ মোতাবেক ১২ ফেব্রুয়ারি ২০২২ তারিখ সকাল সাড়ে ১১টা হতে রামগড় উপজেলার ৯টি ইট ভাটা সকল কার্যক্রম বন্ধ করা হয়েছে। এ সময় আইন-শৃংখলা বাহিনী দায়িত্বরত ওসি(তদন্ত) রাজীব চন্দ্র কর সহ রামগড় থানা পুলিশের ফোর্স ও স্থানীয় সাংবাদকর্মী বৃন্দ উপস্থিত ছিলেন।
মাটিরাঙ্গা: হাইকোর্টের নির্দেশে মাটিরাঙ্গায় অবৈধভাবে গড়া ওঠা ছয় ইটভাটা সীলগালা করে দিয়েছে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত মাটিরাঙ্গার নতুনপাড়া ও আদর্শগ্রাম এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভুমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আফরোজা হাবিব শাপলা। অভিযানকালে ১০নং ইসলামপুরের মেসার্স এবিএম ইটভাটা, নতুপাড়ার এ সেভেন সেভেন ইটভাটা, আরআরআর ইটভাটা, ওয়াছু এলাকার থ্রি-ফল্ড ফাইভ, আদর্শগ্রামের বিআরএস ও থ্রি-ফল্ড সিক্স ইটভাটাকে বন্ধ ঘোষণা করে এসব ইটভাটাকে সিলগালা করে দেয়া হয়। মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আফরোজা হাবিব শাপলা বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশে এসব লাইসেন্স বিহীন অবৈধভাবে ইটভাটার সকল কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। মহামান্য হাইকোর্টের নির্দেশনা মতে এ কার্যক্রম অব্যাহত থাকবে।
দীঘিনালা: হাইকোর্টের নির্দেশে দীঘিনালায় অবৈধভাবে গড়ে উঠা ২টি ইটভাটা সিলগালা করে দিয়েছে উপজেলা প্রশাসন। শনিবার সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ইটভাটাগুলোতে সব ধরনের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়ে লাল পতাকা টাঙিয়ে সিলগালা করে দেওয়া হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফা এ অভিযান পরিচালনা করেন। শনিবার সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দু’টি ইটভাটায় সাইনবোর্ড ও লাল ফ্ল্যাগ টাঙিয়ে সকল কার্যক্রম বন্ধ করে দেন দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা। মহামান্য হাইকোর্ট বিভাগের আদেশ বাস্তবায়ন করার লক্ষ্যে দুটি ইট ভাটা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ করে দেয়া হয় এর মধ্যে উপজেলার হেডম্যান পাড়ায় এডিবি ব্রিক ফিল্ড ও রসিকনগর এলাকায় মেসার্স সেলিম এন্ড ব্রাদার্স কে। এবং অপর দুটি ইট ভাটায় স্থগিত আদেশ থাকায় সেখানে নিয়ম মেনে ইট ভাটা পরিচালনা করার নির্দেশনা দেয়া হয়। দীঘিনালা উপজেলা নির্বাহী ফাহমিদা মুস্তফা বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অবৈধ ইটভাটা বন্ধে আমাদের আজকের এই অভিযান।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি মঙ্গলবার খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি পার্বত্য চট্টগ্রামের এই তিন জেলায় থাকা সব অবৈধ ইটভাটার কার্যক্রম সাত দিনের মধ্যে বন্ধ করার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে তিন জেলায় লাইসেন্সহীন পরিচালিত সব ইটভাটা বন্ধে নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং অবৈধভাবে পরিচালিত ইটভাটার মালিকদের বিরুদ্ধে ইটভাটা নিয়ন্ত্রণ আইনের বিধান অনুসারে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের পরিচালক, তিন জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ ২৪ বিবাদীকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এরপর থেকেই নড়েচড়ে বসে তিন পার্বত্য জেলার প্রশাসন। শুরু হয় অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযান, জরিমানা।