হালদার চরে তামাক চাষীর বিকল্প জীবিকায়নে সহায়তায় উন্নত প্রজাতির চারা বিতরণ

মানিকছড়ি প্রতিনিধি: দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়নে হালদা নদীর উজান খাগড়া

পাহাড়ে ২৩ বিজিবির থার্টিফাস্ট নাইট উদযাপন
মানিকছড়িতে জাতীয় সমাজসেবা দিবস পালিত
লক্ষ্মীছড়িতে “বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ” প্রতিযোগিতা অনুষ্ঠিত

মানিকছড়ি প্রতিনিধি: দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়নে হালদা নদীর উজান খাগড়াছড়ির মানিকছড়িতে হালদা পাড়ে শতাধিক তামাক চাষীর বিকল্প জীবিকায়নে সহায়তার অংশ হিসেবে উন্নত প্রজাতির চারা বিতরণ করা হয়েছে।

পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন(পিকেএসএফ) এর নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে হালদা নদীর উজার মানিকছড়িতে শতাধিক তামাক চাষী পরিবারকে বিকল্প জীবিকায়নে সহায়তা অংশ হিসেবে সরকারের গৃহীত প্রকল্প বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন(পিকেএসএফ) এর সহযোগিতায় কাজ করছে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন( আইডিএফ)। ফলে ১ অক্টোবর বৃহস্পতিবার বিকালে ১১১ পরিবারের হাতে উন্নত (বিদেশী) প্রজাতির আম, কাঁঠাল, রামবুটান ও ড্রাগম চারা বিতরণ করা হয়।

এ সময় প্রধান অতিথি ছিলেন, আইডিএফ খাগড়াছড়ি-রাঙ্গামাটি জোনাল ম্যানাজার মো. শাহজাহান। অতিথি ছিলেন, উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান, পিকেএসএফ এর হালদা প্রকল্প ব্যবস্থাপক মো. সজীব হোসেন ও জুনিয়র মৎস্য কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম প্রমূখ।

বিতরণ অনুষ্ঠানে সুবিধাভোগীদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, হালদার দূষিত পরিবেশের জন্য আমরাই দায়ী। পরিবেশে বিরোধী নানা কর্মকান্ডে আজ এশিয়া খ্যাত হালদার জীবননাশ! এই হালদার মিঠা পানি দুষনের অন্যতম কারণ তামাক চাষ! তাই সরকার এখন থেকে এই হালদা রক্ষায় নানা পদক্ষেপ নিয়েছে। আসুন, আমরা পরিবেশ ও জীবন ধ্বংসকারী তামাক চাষ ছেড়ে দিয়ে বিকল্প জীবিকায়নে সরকারের গৃহীত কর্মসূচী গ্রহন করি। বিগত সময়ে সবজি বীজ, পোনা মাছ বিতরণ শেষে এখন আপনাদের জন্য মালয়েশিয়া, ভিয়েতনাম,ভারত থেকে উন্নত প্রজাতির ফল-ফরলদির চারা আমদানী করা হচ্ছে। এসব চারা যতœসহকারে রোপন ও সেবাযতেœ আপনারা অধিক লাভবান হতে পারবেন। এক কথায় হালদা চরে পরিবেশ বিরোধী কোন কাজ না করে সরকারের গৃহীত প্রকল্প নিয়ে নিয়ে আপনারা বাঁচুন, হালদাকে বাঁচান।