গুইমারাতে বই উৎসব: আলোকিত জাতি গঠনে শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে

মোঃ শাহ আলম, গুইমারা: বই উৎসব শুধু একটি উৎসব নয়, এটি একটি জাতি গঠনের উৎসব। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনার ঘোষিত বছরের প্রথম দিন প্রতিটি শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়ার ঘোষনার বাস্তবায়ন আজকের এই বই উৎসব। ১জানুয়ারী মঙ্গলবার সকালে খাগড়াছড়ি’র গুইমারা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

উপজেলার শহীদ লেঃ মুশফিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৪আর্টিলারী ব্রিগেড ও গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম।

মঙ্গলবার বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের পাঠ্যপুস্তক তুলে দিয়ে ‘পাঠ্যপুস্তক উৎসব’-এর উদ্বোধন করে গুইমারা রিজিয়ন কমান্ডার বলেন, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে বাংলাদেশ বিশ্বে এক অনন্য নজির স্থাপন করেছে। আগামী দিনের বাংলাদেশকে এগিয়ে নিতে সময়োপযোগী আধুনিক ও উন্নত শিক্ষা নিশ্চিত করাই হচ্ছে সরকারের লক্ষ্য। আধুনিক, উন্নত শিক্ষায় শিক্ষিত জাতি গঠনে জন্য এবং উন্নয়নের অংশ হিসেবে, শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে, সরকার প্রতি বারের মত নতুন বছরের শুরুতে সারাদেশে শিক্ষার্থীদের মাঝে উৎসব মুখর পরিবেশে বিনামুল্যে বই বিতরণ করছে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সুশিক্ষা গ্রহনের মাধ্যমে জীবনকে আলোকিত করতে এবং মাদককে না বলে, মাদকমুক্ত সমাজ গঠনের মাধ্যমে প্রমান করতে হবে আমরাই পারি একটি সন্দুর সমাজ এবং আলোকিত দেশ গড়তে। এসময় অন্যান্যদের মধ্যে গুইমারা রিজিয়নের ডিকিউ মেজর নাফিজাত হোসাইস, মেজর পারভেজ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হাকিম উদ্দিন শেখ সহ শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে অপরদিকে গুইমারা উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়ুয়া গুইমারা সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসবের উদ্ধোধন করেন। এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান, গুইমারা উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মেমং মারমাসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাথীদের হাতে বিনা মুল্যে বই বিতরণ করা হয়। নতুন বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা উচ্ছাসিত ও আনন্দিত বলে জানায় তারা।

Read Previous

গুইমারা রিজিয়নে অন্য রকম থার্টিফাস্ট নাইট উদযাপন

Read Next

লক্ষ্মীছড়িতে অস্ত্রসহ ইউপিডিএফ’র ২ সন্ত্রাসী আটকের ঘটনায় থানায় মামলা