লামায় জমি দখলে নিতে শতাধিক রাবার গাছ কেটে নেয়ার অভিযোগ

লামা প্রতিনিধি(বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় জমি দখলে নিতে এক জনপ্রতিনিধির নেতৃত্বে ব্যক্তি মালিকানাধীন বাগানের ১০৫টি রাবার গাছ কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারী এলাকার মো. ইকবালের বাগান থেকে ইউপি সদস্য আবদুর রহিম ও জনৈক গিয়াস উদ্দিন এসব গাছ কেটে নিয়ে যায় বলে জানান বাগান ম্যানেজার নুরুন্নবী। এতে বাগান মালিকের প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয় বলে দাবী করা হয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়, ১৯৮৬-৮৭ইং সনে কুমারী এলাকায় ২৫ একর পাহাড়ি জমিতে রাবার বাগান সৃজন করে ভোগদখলে আছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাবেক যুগ্ন-সচিব মো. ইকবাল। সম্প্রতি এ রাবার বাগানের ওপর পাশের গিয়াস উদ্দিন ও আবদুর রহিমের লোলুপ দৃষ্টি পড়ে। তারা বিভিন্ন সময় বাগান দখলের অপচেষ্টা চালিয়ে আসছিল। এক পর্যায়ে মঙ্গলবার ভোর রাতে পরিকল্পিতভাবে বাগান দখলের উদ্দেশ্যে গিয়াস উদ্দিন ও আবদুর রহিমের নেতৃত্বে ৫০-৬০জন সংঘবদ্ধ হয়ে বাগানে হানা দেয়। প্রায় ৮ঘন্টার তান্ডবের সময় বাগান কর্মচারীদের জিম্মি করে ২৯ বছর বয়সী ১০৫টি রাবার গাছ কেটে ট্রাক বোঝাই করে অন্যত্র নিয়ে যায় তারা।

বাগান ম্যানেজার নুরুন্নবী বলেন, ইউপি সদস্য আবদুর রহিম ও গিয়াস উদ্দিনের নেতৃত্বে ৫০-৬০ জন লম্বা দা, করাত ও লাঠি সোঠা নিয়ে বাগানে ঢুলে ১০৫টি রাবার গাছ কেটে ট্রাক বোঝাই করে নিয়ে যায়। এ সময় আমাদেরকে কোন কথা বলতে দেয়নি বরং কথা বললে আমাদেরকে দা দিয়ে কুপিয়ে হত্যা করবে বলে হুমকি দেয়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

এ বিষয়ে অভিযুক্ত গিয়াস উদ্দিন বলেন, সার্ভেয়ারের মাধ্যমে দুই পক্ষের জমির সীমানা নির্ধারণ করা হয়েছে। সে মোতাবেক আমার কিছু জমি তাদের মধ্যে পড়েছে। তাই পিলার দিতে গিয়ে কিছু গাছ কাটা পড়েছে। পুণরায় জমির পরিমাপকালে যদি ওই জমি তাদের অংশে পড়ে তাহলে ক্ষতিপূরণ দিতে রাজি আছি। এদিকে অভিযোগ অস্বীকার করে ইউনিয়ন পরিষদ সদস্য আবদুর রহিম বলেন, গাছ কাটার সময় আমি ঘটনাস্থলে ছিলাম না। লোকজন খবর দিলে বাগানে গিয়ে গাছ কাটা বন্ধ করে দিই। এখন উল্টো আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে।

লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) আমিনুল হক বলেন, কুমারী এলাকায় রাবার গাছ কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Read Previous

গুইমারায় ঘুষের টাকা ফেরত দিলো পুলিশ ফাড়ি ইনচার্জ আছহাফ উদ্দিন

Read Next

লামায় আওয়ামী লীগের বিক্ষোভ ও মানববন্ধন