হেঁয়াকোতে বিভিন্ন সমিতির নামে লাখ টাকা চাঁদাবাজি, আ’লীগ নেতাদের প্রতিবাদ

ফটিকছড়ি প্রতিনিধি: ফটিকছড়ির হেয়াকো বাজারে কাঠ ব্যবসায়ী সমিতি, বাঁশ ব্যবসায়ী সমিতি, ট্রাক সমিতি, সামাজিক বনায়ন কাঠ ব্যবসায়ী সমিতির নামে রামগড়-ফেনী সড়কে রাতারাতি অফিস খুলে ট্রাক প্রতি চাঁদা আদায় করছিল একটি সিন্ডিকেট। শনিবার সকালে খবর পেয়ে দাঁতমারা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মুজিবুল হক মজুমদারের নেতৃত্বে এসব চাঁদা আদায় বন্ধ করা হয়।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, হেয়াকো বাজারের পশ্চিম পাশ্বে নার্শারীর পাশে অফিস খুলে গাছ, বাঁশ, ইট, বালি, মাটি, কয়লা, গরু-ছাগল, শাক সবজি পরিবহনকারী গাড়ি থেকে ৫/৬ জনের একটি গ্রুপ প্রতিদিন চাঁদা আদায় করছিল। চারটি সমিতির নামে ১শ ৩শ, ৫শ, ৬শ টাকা করে চাঁদা আদায় করছিল ট্রাক, জীপ, পিকাপ থেকে। স্থানীয় আওয়ামীলীগ নেতাদের হস্তক্ষেপে চাঁদা আদায়কারীরা নিবৃত্ত হয়। ব্যবসায়ী নুরুল আলম জানান, সামাজিক বনায়নের কাঠ ব্যবসায়ী সমিতির নামে ৫টাকার টোকেন দিয়ে ৬শ টাকা করে আদায় করছে একটি গ্রুপ।
বাঁশ ব্যবসায়ী জামাল উদ্দিন জানান, সমিতির নামে বাঁশের প্রতি গাড়ি ৫শ করে চাঁদা নিচ্ছে। তারা আবার কুমিল্লা পর্যন্ত বিভিন্ন পুলিশ, ফরেষ্ট, বিট অফিসের নামে লাইন ব্যবসাও করছে। ট্রাক চালক রমজান আলী জানান, ট্রাক চালক সমিতির নামে ১শ টাকা, ৫০টাকা করে চাঁদা আদায় করে। আমাদের কোন সময় ঐ সমিতি থেকে সহায়তা করা হয় না। হেয়াকো বাজারে নানান সমিতির নামে চাঁদার জন্য ক্রেতা, বিক্রেতা এবং পরিবহন শ্রমিকরা অতিষ্ট। ফেনী থেকে তরকারী ক্রয় করতে আসা ব্যবসায়ী শাহজাহান জানান, গুইমারা-রামগড়-হেয়াকো বাজার থেকে তরকারী ব্যবসা করি ১০ বছর।
সম্প্রতি হেযাকো বাজারে নানান সমিতির নামে যে হারে চাঁদা আদায় চলছ, তাতে এই অঞ্চলে ব্যবসা বন্ধ করে দিতে হবে। রাবার শ্রমিক ফেড়ারেশনের সাধারণ সম্পাদক (চট্টগ্রাম জোন) মো. আলী আক্কাছ ভূট্টু জানান, শ্রমিক সমিতির নামে সড়কে গাড়ি থামিয়ে শত টাকা চাঁদা আদায় করার কোন বিধান নেই। শ্রমিকের কল্যাণে ১০টাকা নিতে পারে মাত্র। দাঁতমারা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. মুজিবুল হক মজুমদার বলেন, জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে দিন দুপুরে সড়কে গাড়ি থামিয়ে চাঁদা আদায় করা আমি বঙ্গবন্ধুর সৈনিক কখনো মেনে নিতে পারি না। তাই আমি হেয়াকো বাজারে চারটি সমিতির নামে চাঁদাবাজি করা বন্ধ করে দিয়েছি দলীয় নেতা কর্মীদের নিয়ে। বিষয়টি পুলিশ প্রশাসনকেও জানিয়েছি। এ ব্যাপারে দাঁতমারা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সরোয়ার্দী বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। কোন সমিতির নামে চাঁদা তুলতে সকল সংগঠনকে নিষেধ করা হয়েছে। পরবর্তীতে এরকম কোন খবর পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Read Previous

গুইমারাতে বঙ্গবন্ধু’র জন্ম শতবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি

Read Next

বিনোদন ত্রিপুরাকে আহবায়ক করে কাউন্সিল অব ‘ভোক্তা অধিকার’ খাগড়াছড়ি কমিটি গঠন