খাগড়াছড়িতে কিশোরী সমাবেশ ও বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ

খাগড়াছড়িতে কিশোরী সমাবেশ ও বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ

খাগড়াছড়ি প্রতিনিধি: "সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি, শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা

খাগড়াছড়িতে মংসাজাই চৌধুরী’র ৩২তম স্মরণ সভা
খাগড়াছড়িতে পাঁচ দফা দাবিতে পিআইওদের কর্মবিরতি শেষে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান 
মাটিরাঙ্গা জোন সদরে নিরাপত্তা সভায় নগদ অর্থ কম্পিউটার ও সেলাই মেশিন বিতরণ দরিদ্রদের মাঝে
খাগড়াছড়ি প্রতিনিধি: “সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি, শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে ৬দিনব্যাপী (১৭-২২ডিসেম্বর) পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২০ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ে এ এডভোকেসি সভা ও ৬৬০জন কিশোরীদের মাঝে স্যানিটারি প্যাড বিতরণ করা হয়। পরে মাটিরাঙ্গা সদর হাসপাতালে অর্ধ-শতাধিক মহিলাদের বিনামূল্যে ভায়া টেস্ট, স্বাস্থ্য পরীক্ষা করা হয়।
এ সময় মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা’র কর্মকর্তা নিটু দেওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী। সভায় মাটিরাঙ্গা সদর উপজেলা পরিবার পরিকল্পনা সহকারি চন্দ্র বিকাশ ত্রিপুরা’র সঞ্চালনায় অতিথির বক্তব্যে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী বলেন, কৈশোর বা বয়ঃসন্ধিকাল একজন কিশোর-কিশোরীর জন্য গুরুত্বপূর্ণ সময়। তাই এ সময় কিশোর-কিশোরীরা যাতে ভুল পথে পা না বাড়ায় তার জন্য আমাদের কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্র কাজ করে যাচ্ছে। জনগণকে সচেতন করে মাতৃ ও শিশু মৃত্যুর হার আরো কমিয়ে আনতে হবে। বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে সরকার। কিন্তু তা হচ্ছে না অসচেতনতা ও অনিয়মের কারণে। প্রতিটি মাকে সঠিক স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব হবে যদি প্রত্যেকে সচেতনতার মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, খাগড়াছড়ি সদর উপজেলা সহকারি পরিবার কল্যাণ কর্মকর্তা শাহনাজ সুলতানা, মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল হাশেম, মাটিরাঙ্গা উপজেলা পরিবার কল্যাণ পরিদর্শিকা রুইম্রা সং মারমা, মাটিরাঙ্গা উপজেলার ফ্যামিলি ইন্সপেক্টর দুলাল চন্দ্র বণিক প্রমুখ।

COMMENTS