খাগড়াছড়িতে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের প্রতিষ্ঠা বার্ষিকী পালন

খাগড়াছড়িতে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের প্রতিষ্ঠা বার্ষিকী পালন

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ’র ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলো

19 facts about military records that will impress your friends
খাগড়াছড়িতে তথ্য ক্যাম্পেইন সপ্তাহ সমাপ্তি,পুরস্কার বিতরণ ও আলোচনা সভা
খাগড়াছড়িসহ সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ’র ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মাননা প্রদান অনুষ্ঠান করা হয়েছে।

শুক্রবার (৩০ডিসেম্বর ২০২২খ্রি.) সকালে খাগড়াছড়ি পৌরটাউল হল প্রাঙ্গনে এটি অনুষ্ঠিত হয়।  প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন রঙের বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ, কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি বিবিসুৎ ত্রিপুরা সুকান্ত। এরপরে পৌর টাউনহল প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে খাগড়াপুর হারু পাড়া মাঠে গিয়ে জাতীয় পতাকা ও সাংগঠনিক পতাকা উত্তোলন করা হয়। পরে ‘‘মানসম্মত শিক্ষা গ্রহণ, প্রযুক্তিতে দক্ষতা অর্জন, পরিবর্তিত বিশ্বে টিকে থাকার যোগ্যতা অর্জনের মাধ্যমে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা বদ্ধপরিকর’’ প্রতিপাদ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায়  সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি নয়ন ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ার‌ম্যান মংসুইপ্রু চৌধুরী এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের সাবেক সভাপতি খগেন্দ্র কিশোর ত্রিপুরা। অনুষ্ঠানে বাংলাদেশের ত্রিপুরাদের মধ্যে প্রথম পিএইচটি অর্জনকারী ডা. রুপম ত্রিপুরাকে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত লেখক ও গবেষক প্রভাংশু ত্রিপুরা, বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চল উপ-মহাব্যবস্থাপক (অবঃ) দীনময় রোয়াজা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরনজয় ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি সুরেশ মোহন ত্রিপুরা আন্তর্জাতিক মাতৃভাষা পদকপ্রাপ্ত লেখক মথুরা বিকাশ ত্রিপুরা, মাটিরাঙ্গা সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রশান্ত ত্রিপুরা, খাগড়াছড়ি সরকারি কলেজের প্রভাষক সঞ্জয় ত্রিপুরা, নারী উদ্যোক্তা শাপলা দেবী ত্রিপুরা, পেরাছড়া ইউপি চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, পেরাছড়া ইউপির সাবেক চেয়ারম্যান সনজীব ত্রিপুরা, গুইমারা ইউপি চেয়ারম্যান নির্মল নারায়ন ত্রিপুরা, গোলাবাড়ি ইউপি চেয়ারম্যান উল্লাস ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা যুব কল্যাণ সংসদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নবলেশ্বর ত্রিপুরা লায়ন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান বিশ্বে টিকে থাকার জন্য মানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষা গ্রহণের সাথে প্রযুক্তি ক্ষেত্রেও দক্ষতা অর্জন করতে হবে। এজন্য ত্রিপুরা ছাত্র সমাজকে প্রযুক্তি নির্ভর কার্যক্রমে অংশ নেওয়ার আহবান জানান।

এসময় অন্যান্যদের মধ্যে সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতিবৃন্দ যথাক্রমে- হরিপদ্ম ত্রিপুরা, প্রমোদ বিকাশ ত্রিপুরা, জয় প্রকাশ ত্রিপুরা, সাধন ত্রিপুরা, উবিক মোহন ত্রিপুরা, প্রেম কুমার ত্রিপুরা এবং সাবেক সাধারণ সম্পাদক মিহির কান্তি ত্রিপুরা, এ্যাড. বিটু রোয়াজা, তপু ত্রিপুরা, হরলাল ত্রিপুরা, নক্ষত্র ত্রিপুরা, অন্যান্য সম্পাদকমন্ডলীসহ বিভিন্ন জেলা, মহানগর, উপজেলা, ইউনিয়ন শাখার নেতৃবৃন্দ ও শুভাকাঙ্খী উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কমিটির সভাপতি নয়ন ত্রিপুরার সভাপতিত্বে সংগঠনের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দদের নিয়ে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও কেক কাটা হয়। পরে সন্ধ্যায় সারা বাংলাদেশের ত্রিপুরা শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা অনুস্ঠিত হয়। অনুষ্ঠানে প্রায় ৫হাজারের অধিক লোক সমাগম হয়।

উল্লেখ্য, সংগঠনটি ১৯৯২সালে ৩০শে ডিসেম্বর প্রতিষ্ঠালগ্ন থেকে শুরু করে ত্রিপুরা সমাজের শিক্ষা, সংস্কৃতি ও সমাজ উন্নয়নের জন্য একমাত্র ছাত্র সমাজের প্রতিনিধিত্বকারী অরাজনৈতিক ও সামাজিক সংগঠন। সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে শুরু করে দেশ, সমাজ ও জাতির উন্নয়নে রাষ্ট্রীয় বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রম সম্পাদন করে আসছে। বর্তমানে সংগঠনের ৩০টি বছর পেরিয়ে ৩১বছরে পর্দাপন করেছে বর্তমানে সংগঠনের কেন্দ্রীয় কমিটিসহ ৪৪টি শাখা রয়েছে বলে সংগঠনের দপ্তর সূত্রে জানা যায়।

COMMENTS