• June 15, 2024

খাগড়াছড়িতে শ্রমিক দলের উদ্যোগে মহান মে দিবসের র‌্যালি ও আলোচনা সভা

 খাগড়াছড়িতে শ্রমিক দলের উদ্যোগে মহান মে দিবসের র‌্যালি ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলা শ্রমিক দলের উদ্যোগে মহান মে দিবস পালন করেছে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। ১ মে সোমবার সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ি কলাবাগান মিল্লাত চত্ত্বর থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে শহীদ জিয়াউর রহমানের ভাস্কর্যে পূষ্পমাল্য অর্পণ শেষে জেলা বিএনপি কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেন সংগঠনটি।

খাগড়াছড়ি জেলা শ্রমিক দলের সভাপতি আসলাম কালুর সভাপতিত্বে জেলা যুবদলের সভাপতি মাহাবুব আলম সবুজের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি বাবু প্রবীন চন্দ্র চাকমা। এসময় স্বাগত বক্তব্য রাখেন, জেলা শ্রমিকদলের সহ-সভাপতি মো: মাহাবুব আলম।

বক্তারা বলেন, বিশ্ব ইতিহাসে মে দিবস একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দিন। শ্রমিকের ন্যায্য দাবি ও শ্রমের অধিকার আদায়ের সংগ্রামে আমেরিকায় শিকাগো শহরে ১৮৮৬ সালের মে মাসে রচিত হয়েছিল এক রক্তমাখা ইতিহাস এবং প্রতিবাদী শ্রমিকদের সংগ্রামে সারাবিশ্বে শ্রমিকদের দৈনিক ৮ ঘণ্টা কাজের ন্যায্য অধিকার স্বীকৃতি পেয়েছিল। সকল শ্রমজীবী-কর্মজীবী মানুষের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত নিবিড় বলে উল্লেখ করে জেলা বিএনপির সি: সহ-সভাপতি বাবু প্রবীন চন্দ্র চাকমা বলেন, শ্রমিকদের অধিকার ও মর্যাদা সুরক্ষায় আমরা সর্বদা সচেতন ও দৃঢ় প্রতিজ্ঞ। শ্রমিকদের স্বার্থ রক্ষায় বিএনপি সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আগামীতেও আমরা একইভাবে শ্রমজীবী-কর্মজীবী মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাব। শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না, দ্রব্যমূল্যের কষাঘাতে অমানবিক জীবন যাপন করছে বলেও মন্তব্য করেন বক্তারা।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা বিএনপি যুগ্ম-সম্পাদক আঃ মালেক মিন্টু, মোশাররফ হোসেন, অনিমেষ চাকমা রিংকু, সাংগঠনিক সম্পাদক আঃ রব রাজা প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম ভুইয়া, সদর পৌর বিএনপি সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা ছাত্রদলের সভাপতি শাহেদ হোসেন সুমন, জেলা মহিলা দলের সভানেত্রী কুহেলী দেওয়ান, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাগর নোমান, জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক নীলাপদ চাকমা, জেলা শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান আজিজ সহ জেলা, উপজেলা ও পৌর শ্রমিক দলের প্রমুখ নেতৃবৃন্দ।

প্রতি বছর ১মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয় এই দিবসটি। এটি পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৮০টি দেশে ১ মে জাতীয় ছুটির দিন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post