• July 13, 2024

তামাকচাষীদের বিকল্প জীবিকায়নে আইডিএফ-র টিকাদান কর্মসূচী

 তামাকচাষীদের বিকল্প জীবিকায়নে আইডিএফ-র টিকাদান কর্মসূচী

মানিকছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় ২৭  নভেম্বর  সোমবার সকাল ৮ টায় হালদা নদীর উজান উপজেলাস্থ ঘোরখানায় এলাকায় আইডিএফ এ্যানিমেল হেলথ সেন্টারের মাধ্যমে হালদা নদীর দূষণ নিয়ন্ত্রণের জন্য তামাক চাষীদের বিকল্প জীবিকায়নের লক্ষ্যে ৬৫ জন কৃষককে তাদের গৃহপালিত গরুকে ক্ষুরা রোগের টিকা এবং ছাগলকে পিপিআর টিকা প্রদান করা হয়েছে।

উক্ত প্রাণিসম্পদ টিকাদান কর্মসূচী উপজেলা প্রাণিসম্পদ অফিস সহযোগীতায় ও ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (IDF) এর আয়োজনে গত ২০১৮ সাল থেকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর PACE প্রকল্পের অর্থায়নে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (IDF) খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলায় হালদা নদীর দূষণ নিয়ন্ত্রণ ও মিঠা পানির প্রবাহ নিশ্চিতকরণের জন্য তামাক চাষীদের বিকল্প জীবিকায়ন নিয়ে কাজ করে যাচ্ছে।

আইডিএফ এ্যানিম্যাল হেলথ সেন্টার উক্ত এলাকায় গবাদি প্রাণী-পাখির বিভিন্ন রোগের চিকিৎসা প্রদান করে আসছে। জনগণের সেবায় নিয়োজিত হয়ে বিভিন্ন এক্সটেনশন কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আজ বিনামূল্যে টিকা প্রদান কার্যক্রমটি অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন, আইডিএফ-র ভেটেরিনারি অফিসার ডাঃ মং  সিং নু মারমা সহকারী কৃষি অফিসার মোঃ রুবেল হোসনে,  সহকারী  প্রাণিসম্পদ অফিসার মোঃ ফাহাদ হোসেন, ও ‍সহকারী কৃষি অফিসার , রাবেয়া আক্তার উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের সহকারী  প্রাণিসম্পদ অফিসার  মোঃ ইব্রাহিম খলিলে এসময় আয়োজকরা বলেন,ভবিষ্যতেও এই ধরণের কার্যক্রম পরিচালনা চলমান থাকবে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post