• June 18, 2024

দীঘিনালায় রোভার সদস্যদের উদ্যোগে সাড়ে ৩ হাজার চারা রোপন ও বিতরণ

 দীঘিনালায় রোভার সদস্যদের উদ্যোগে সাড়ে ৩ হাজার চারা রোপন ও বিতরণ

স্টাফ রিপোর্টার: গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ির দীঘিনালায় একদিনে সাড়ে ৩ হাজার চারা রোপন করেছে দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজ রোভার স্কাউট গ্রুপের সেচ্ছাসেবীরা।

২৩ আগস্ট বুধবার সকাল ১১টায় উপজেলার দীঘিনালা সরকারি কলেজ ক্যাম্পাসে চারা রোপন ও বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ আরাফাতুল আলম।

বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান’র অনুশাসন: ৫০ লক্ষ বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচির আওতায় ও একটি বহুজাতিক প্রতিষ্ঠানের ‘বনায়ন’ প্রজেক্টের সহযোগীতায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

চারা রোপন শেষে অতিথিরা বলেন, ‘পার্বত্য অঞ্চলে অতীতে প্রচুর গাছপালা, বৃক্ষলতায় ভরপুর ছিলো। বর্তমানে বিভিন্ন কারণে সেটা নিধনের ফলে আজ প্রায় বৃক্ষ শূন্য এ সবুজ পাহাড়। বৃক্ষ নিধন না করে আমাদেরকে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। প্রচুর বৃক্ষরোপন করে ও পরিচর্যা করতে হবে। আমাদের সবাইকে বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে। তরুণ-তরুণীরা যেভাবে নিজেদেরকে সাজিয়ে গুছিয়ে নিজেদেরকে স্মার্ট করে। ঠিক সে ভাবেই বৃক্ষরোপন করে সেই বৃক্ষগুলোকে সাজিয়ে গুছিয়ে বড় করতে হবে। বৃক্ষ দেশের আবহাওয়া নিয়ন্ত্রণ করে। বৃক্ষ আবহাওয়া ও পরিবেশের ভারসাম্য বজায় রাখে। বাতাসে জলীয় বাষ্পের ক্ষমতা বাড়িয়ে আবহাওয়াকে শীতল রাখে। প্রচুর বৃষ্টিপাতে বৃক্ষরাজি বিশেষ সহায়ক।’

তাঁরা আরো বলেন, ‘বাংলাদেশ স্কাউটের রোভার সেচ্ছাসেবীরা দীঘিনালায় এ কর্মসূচির মাধ্যমে সাড়ে তিন হাজার চারা রোপন করেছে। প্রকৃতিকে ভালোবেসে সেচ্ছাসেবীদের এ উদ্যোগ প্রশংসনীয়।’

এসময়, দীঘিনালা সরকারি কলেজের উপাধ্যক্ষ তরুন কান্তি চাকমা’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা রোভারের সম্পাদক মোঃ দুলাল হোসেন, জেলা মিডিয়া টাস্কফোর্সের উপ সমন্য়ক সাংবাদিক সোহানুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুস সালাম, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা শাহ মুফাচ্ছেল হক, ইউআরসি মোহাম্মদ মাইনুদ্দিন, প্রেস ক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু, আরএসএল প্রতিনিধি প্রভাষক ফ্লোরিতা চাকমা, নবারুন চাকমা ও রবিউল আউয়াল প্রমুখ।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post