• May 22, 2024

মানিকছড়িতে কারিতাসের উদ্যোগে কৃষি বিষয়ক প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ

 মানিকছড়িতে কারিতাসের উদ্যোগে কৃষি বিষয়ক প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ

মানিকছড়ি প্রতিনিধি: বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের আওতায় খাগড়াছড়ির মানিকছড়িতে গবাদিপশু ও হাঁস-মুরগি পালন বিষয়ক বিশেষ প্রশিক্ষণ এবং প্রশিক্ষনার্থীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

৩০ জানুয়ার মঙ্গলবার দিনব্যাপী নন-গেজেটেট কর্মচারী ক্লাবের হল কক্ষে উপজেলার বিভিন্ন পাড়া পর্য়ায়ের ৩১ জন উপকারভোগীদের প্রশিক্ষণ প্রদান করেন মানিকছড়ি উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের ভি.এফ.এ সানউ মারমা, কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের জুনিয়র কর্মসূচী কর্মকর্তা (এগ্রো ইকোলজি) উসিনু মারমা, প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান ও মাঠ সহায়ক আবাইশি মারমা।

প্রশিক্ষণে গৃহপালিত পশু পালনের গুরুত্ব, খাবার ব্যবস্থাপনা, বয়স ও ওজনভেদে সুষম খাদ্য প্রদান, বিভিন্ন রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে ধারণা প্রদান এবং গবাদিপশু চিকিৎসা, রোগপ্রতিরোধ ব্যবস্থা ও টিকাদান সম্পর্কে আলোচনা করা হয়।

প্রশিক্ষণ শেষে কৃষি উপকরণ হিসেবে প্রশিক্ষনার্থীদের মাঝে বিনামূল্যে ছাগল, মুরগী, ভার্মি কম্পোস্ট উৎপাদনের জন্য সিমেন্ট রিং, কেঁচো, সবজি বীজ (মিষ্টি কুমড়া ১ কেজি ৯০০ গ্রাম, ধনিয়া ৩ কেজি ৮০০ গ্রাম, পুঁইশাক ৩ কেজি ৮০০ গ্রাম, বরবটি ৩ কেজি, ঢেঁডস ১০ কেজি ২৫০ গ্রাম, লালশাক ৮ কেজি ২৬৫ গ্রাম, কলমীশাক ১০ কেজি ১৪০ গ্রাম), ৩১ জন উপকারভোগীর মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়।

এছাড়াও গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) অনুষ্ঠিত একই প্রশিক্ষণ শেষে ২৯ জন উপকারভোগীদের মাঝে বিনামূল্যে ছাগল, মুরগী, ভার্মি কম্পোস্ট তৈরীর উপকরণ ও সবজি বীজ বিতরণ করা হয়েছে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post