খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদরামগড়শিরোনামস্লাইড নিউজ

রামগড়ে আবার চালু হচ্ছে হিলটেক্টস ডিস্ট্রিলারিজ লিঃ

রামগড় প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার রামগড়ে নতুন করে চালু হতে চলেছে হিলটেক্টস ডিস্ট্রিলারিজ লিঃ এর কার্যক্রম। এটি চালু হলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) নিয়ন্ত্রনাধীন কারখানাটি আবার ফিরে পাবে তার হারানো জৌলুস।
বিসিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০৩ সালে চালু হওয়া কারখানাটিতে স্থানীয় পাহাড়ীদের তৈরীকৃত দেশী মদ  সংগ্রহ পূর্বক সেগুলোকে বৈজ্ঞানিক উপায়ে পরিশোধন করে বিভিন্ন মেডিসিন যোগ করার পর  বোতল জাত করে বিপনন করা হতো হোটেল শেরাটন ও সোনারগা’ঁর মতো ঢাকা-চট্টগ্রামের বিভিন্ন অভিজাত পাঁচ তারকা হোটেলে। কিন্তু বেশ ক’বছর চলার পর লোকসানের কারণে মালিকপক্ষ এ পরিকল্পনা থেকে পিছু হটলে ২০০৮ সাল থেকে বন্ধ রয়েছে কারখানাটির উৎপাদন কার্যক্রম।

বর্তমানে বিসিকের নিয়ন্ত্রনে সরকারী পৃষ্টপোষকতায় আবারো সেটি চালু করার উদ্যেগ নেয়া হয়েছে বলে জানান আয়োডিন যুক্ত লবন প্রকল্পের পরিচালক ও মহাব্যবস্থাপক প্রকৌশলী মোঃ শফিকুল আলম। গতকাল সন্ধ্যায় রামগড় হিলটেক্স ডিস্ট্রিলারিজ লিঃ এর কারখানা পরিদর্শনে এসে এসব তথ্য জানান তিনি। এসময় তিনি আরো জানান, প্রকল্পটি চালু হলে যখন স্থানীয় উৎপাদকদের কাছ থেকে আমরা খুচরা বিপনন নিষেধ শর্তে দেশী মদ সংগ্রহ করবো তখন স্বাভাবিক ভাবে রামগড়ে দেশীয় মদের ভয়াবহতা হ্রাস পাবে।

এসময় অন্যান্যর মধ্যে আরো উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের কনসালটেন্ট, প্রকৌশলী মোঃ সিরাজুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম মোর্শেদ, রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোঃ আব্দুল হান্নান, সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু প্রমুখ।
এদিকে স্থানীদের দাবি এটি চালুর ফলে রামগড়বাসী বেশ উপকৃত হবে, যুক্তি হিসেবে তারা বলছেন, কারখানাটি চালু হলে স্থানীয় তৈরী মদ সহজে স্থানীয়দের হাতে পৌঁছাবে না আর কারাখায় পরিশোধিত মদ স্থানীয়ভাবে বিপনন না করায় রামগবাসী মদের ছোবল থেকে খানিকটা রক্ষা পাবে।