• July 13, 2024

লক্ষ্মীছড়ির মাষ্টার পাড়ায় ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত

 লক্ষ্মীছড়ির মাষ্টার পাড়ায় ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত

মোবারক হোসেন: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলার মাস্টার পাড়া নামক এলাকায় ঐতিহ্যবাহী ১৫৬তম বলি খেলা ।অনুষ্ঠিত হয়েছে। ৫ মে শুক্রবার বিকেলে এ বলি খেলা উপলক্ষে এক বৈশাখী মেলার আয়োজন করা হয়। এবারের বলি খেলায় চ্যাম্পিয়ন হয়েছেন রাঙ্গামাটির বেতছড়ি এলাকার আরশে মারমা। রানার্সআপ হয়েছেন অংসেচিং মারমা। তয় হয়েছেন কংক্যজাই মারমা। ৮জন বলি খেলায় অংশ নেন। লটারির মাধ্যমে প্রতিদ্বন্ধি বাছাই করা হয়।

বলি খেলা শেষে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী। সদর ইউপি চেয়ারম্যান প্রবিল চাকমা, কমিউনিটি পুলিশিং এর সভাপতি লেলিন কুমরা চাকমা, আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক চাথোয়াই মারমা আপ্রæসিসহ গণ্যমান্য ব্যাক্তি ও পরিচালনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেলা পরিচালনা কমিটির সভাপতি অংথোয়াই মারমা। এ মেলাকে ঘীরে অনেক দূর-দুরান্ত থেকে নারি-পুরুষসহ সকল বয়সী মানুষ ভীর জমায়। মেলায় চলে বিভিন্ন রকম লটারি প্রতিযোগিতা।

লক্ষ্মীছড়ি জোন কমান্ডারের পক্ষ থেকে অনুদান প্রদান করা হয়। মেলা পরিচালনা কমিটির সভাপতি অংথোয়াই মারমা অনুদানের অর্থ গ্রহণ করেন।

প্রচন্ড গরম থেকে রক্ষা পেতে পানি সরবরাহের পাশাপাশি বিনামূল্যে শরবত সরবরাহের ব্যবস্থা করে আয়োজক কমিটি। সু-দীর্ঘকাল থেকে চলে আসছে এ মেলার আয়োজন। প্রতিবছরই এই দিনে এই মেলাটি আয়োজন করে থাকে পাড়াবাসী।

উল্লেখ্য দ্বিতীয় রাউন্ডে  রানারআপ হওয়া বলি অংসেচিং মারমা প্রায় ৪০ মিনিট লড়াই করে। কিন্তু  ফাইনালে চ্যম্পিয়ন বলি আরশে মারমা  প্রায় ৫০ মিনিট বিশ্রাম নেওয়ার সুযোগ পায়। তবে সময় ও আলোর স্বল্পতার কারণে আয়োজক কমিটি প্রতিযোগিতা সংক্ষিপ্ত করতে বাধ্য হয়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post