লক্ষ্মীছড়ি ইউনিয়নে ঈদের আগে চাল না পাওয়ায় জনমনে ক্ষোভ

স্টাফ রিপোর্টার: চলছে বৈশ্বিক মহামারি করোনা। খাদ্য চাহিদা মেটাতে সরকার ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে। সরকার যথা সময়ে সাধারণ খেটে খাওয়া কর্মহীন

মানিকছড়িতে যুবলীগ নেতার উদ্যোগে ত্রাণ বিতরণ
মানিকছড়িতে রসালো ফলের বাম্পার ফলন, ব্যহত হচ্ছে বাজারজাত
মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ

স্টাফ রিপোর্টার: চলছে বৈশ্বিক মহামারি করোনা। খাদ্য চাহিদা মেটাতে সরকার ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে। সরকার যথা সময়ে সাধারণ খেটে খাওয়া কর্মহীন মানুষের পাশে দাঁড়ালেও এক শ্রেণীর জনপ্রতিনিধিদের খামখেয়ালী, অবহেলা ও উদাসীনতার কারণে সাধারণ মানুষ সরকারি এ সুযোগ সুবিধা হতে বঞ্চিত হচ্ছে।

এমনি এক অনাকংখিত ঘটনা ঘটেছে লক্ষ্মীছড়ি ১নং ইউনিয়ন পরিষদে। ঈদ উপলক্ষে সরকার প্রতিবছরই বিশেষ ভিজিএফ বিতরণ করে থাকে। কিন্তু এবার কোভিড-১৯(করোনা) এর কারণে আগে থেইে চাল বরাদ্দ দিয়ে রেখেছে। ঈদকে সামনে রেখে উপজেলা নির্বাহী অফিসার স্বাক্ষরিত ১২ মে.টন চাল গত ১৩ মে লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষদ চেয়াম্যান প্রবিল চাকমার কাছে বরাদ্ধের ছাড়পত্র দেয়া হয়। খাদ্য গুদাম হতে চাল উত্তোলনও করেছেন। কিন্তু বিতরণ করেন নি। ঈদ উপলেক্ষ বরাদ্দের এ চাল সাধারণ মানুষ পেলে ঈদের আনন্দটা একটু বারতিই হতো। একই সাথে বরাদ্দ পেয়ে দুল্যাতলী ইউনিয়ন ও বর্মাছড়ি ইউনিয়নে বিতরণ কার্যক্রম সম্পন্ন করেছেন চেয়ারম্যানরা। কিন্তু লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষদ যথাসময়ে মানুষের প্রয়োজনের সময় কেনো বিতরণ করলেন না, এমন প্রশ্ন সুবিধাভোগিদের।

নাম প্রকাশ না করার সর্তে অনেকেই বলেছেন প্রবিল চেয়ারম্যান এ কাজটি ভালো করেন নি। সরকার যেখানে বরাদ্দ দিয়েছে। সে ইচ্ছাকৃতভাবে গুদামজাত করে অন্য উদ্দেশ্যে হাসিল করার চেষ্টা করেছে। যা সরকারের ভাবমূর্তি ক্ষুন্য হওয়ার সামিল। প্রবিল চেয়ারম্যান ঈদের আগে চাল বিতরণ না করে জনসাধারণের সাথে প্রতারণা করেছেন। এ বিষয় ত্রাণ মনিটরিং কমিটির তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত বলে বিজ্ঞজনেরা মনে করেন।

এ বিষয়ে জানতে চাইলে লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল বলেন, আমি বলেছি চাল দ্রুত বিতরণ করার জন্য। কেনো বিতরণ করা হলো না আমি খোঁজ নিচ্ছি।

লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী বলেন, গত ১২/১৩ মে তারিখের দিকে বরাদ্ধ দেয়া হয়েছে। চাল বিতরণ করতে দুই সপ্তাহ সময় লাগার কথা না। আমি নিজেও ইউনিয়ন চেয়ারম্যানকে ঈদের আগে চাল বিতরণ করার জন্য বলেছি।

১নং লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রবিল কুমার চাকমা বলেন, ঘূর্ণিঝড় আম্পান এর কারণে বিতরণ করতে পারি নাই। এছাড়াও যাদেরকে তালিকা দেয়ার জন্য বলেছি তারও তালিকা জমা দেন নাই বলে জানান।

উল্লেখ্য গত ১৮ মে গোপনে চাল পাচাররের অভিযোগ পেয়ে লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষেদ অবিতরণকৃত মজুদ রাখা ৭৫বস্তা ভিজিডির চাল জব্দ করে সিল-গালা করে দেয় উপজেলা নির্বাহী অফিসার।