খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক আদিবাসী দিবস নিয়ে খাগড়াছড়িতে বাঙালি ও পাহাড়ি সংগঠনগুলো পাল্টা-পাল্টি কর্মসূচি পালন করেছে। বাংলাদেশের সংবিধান পরিপন্থী হিসেবে আদিবাসী শব্দের ব্যবহার ও অসাংবিধানিক আদিবাসী দিবস পালনের সংবিধান বিরোধী আদিবাসী শব্দের বহুল প্রয়োগ ও ৯ আগস্ট দিবস পালনে রাষ্ট্রের কোন ব্যবস্থা না নেয়ার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

অপর দিকে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবীতে ও সরকার কর্তৃক আদিবাসী শব্দের নিষেধাজ্ঞা প্রজ্ঞাপন জারির প্রতিবাদে মারমা ওয়েলফেয়ার এসোশিয়েশনের জেলা কমিটি মানববন্ধন করে।
খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে ওয়েলফেয়ার এসোশিয়েশনের জেলা কমিটি আয়োজিত মানববন্ধনে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবীতে ও সরকার কর্তৃক আদিবাসী শব্দের নিষেধাজ্ঞা প্রজ্ঞাপন জারির প্রতিবাদ জানানো হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন মারমা চাইলাপ্রু মারমা, কেন্দ্রীয় কমিটির সদস্য চাই-থোয়াই চৌধুরী, জেলা সাংগঠনিক সম্পাদক মংবা মারমা,আদিবাসী ফোরামের সভাপতি চাইথোয়াই মারমা,নারী নেটওয়ার্ক সদস্য নমিতা চাকমা,বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক ইমুচাই মারমা প্রমূখ।

এদিকে সকালে জেলা শহরের শাপলা চত্বরে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও সহযোগী সংগঠনের ব্যানারে আয়োজিত মানববন্ধনের সভাপতিত্ব করেন সংগঠনের খাগড়াছড়ি শাখার সভাপতি আব্দুল মজিদ। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশের ভূ-খন্ড থেকে মুছে ফেলতে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্রের একটি অংশ উপজাতীয়দের আদিবাসী স্বীকৃতি দাবি। দেশ বিরোধী ষড়যন্ত্র প্রতিরোধের রাষ্ট্রের কঠোর অবস্থানের দাবি জানানো হয় সমাবেশ থেকে।

সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের জেলা শাখার আহবায়ক সুমন আহমেদ, মুজাহিদুল ইসলাম, নাগরিক পরিষদ খাগড়াছড়ি জেলার সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্মাদক বেলাল হোসেন, জনকল্যাণ বিষয়ক সম্পাদক শামীম হোসেন, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আসাদ উল্লাহ, মহিলা পরিষদ খাগড়াছড়ি জেলা সভাপতি হাসিনা বেগম, মহিলা পরিষদ কেন্দ্রীয় সভানেত্রী সালমা আক্তার মৌ, জেলা শাখা সিনিয়র সহ-সভাপতি মাসুম রানা, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি মো: আবু তাহের প্রমুখ।

Read Previous

গুইমারাতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিন পালিত

Read Next

খাগড়াছড়িতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইসলামী আন্দোলনের বিক্ষোভ