খাগড়াছড়িতে বিদেশ ফেরত ২৬৫ জন, লক্ষ্মীছড়িতে ৩জন হোম কোয়ারেন্টাইনে, তবে কোনো শংকা নেই

স্টাফ রিপোর্টার: সারা বিশ্বে যখন করোনা ভাইরাস ছড়িয়ে পরছে বাংলাদেশেও নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। ইতি মধ্যেই স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। কোনোভাবেই যেনো ভাইরাস ছড়িয়ে পরতে না পারে বন্ধ করে দেয়া হয়েছে পর্যটন কেন্দ্রগুলো। জনসমাগম ইেরয়ে চলার জন্যও নির্দেশনা দেয়া হয়েছে। সচেতনতা বাড়াতে জেলা উপজেরায় নেয়া হয়েছে ব্যপক প্রস্তুতি। খাগড়াছড়িতে বিদেশ ফেরতের সংখ্যা ক্রমেই বাড়ছে। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত বিদেশ থেকে ফিরেছেন ২৬৫ জন।

এদিকে গত ৩ দিন ধরে লক্ষ্মীছড়ি উপজেলায় বিভিন্ন আলোচনায় ওঠে আসে বিদেশ ফেরত নিয়ে। খবর পেয়ে দ্রুত ব্যবস্থা নেয় উপজেলা প্রশাসন। খোঁজ নিয়ে জানা যায়, লক্ষ্মীছড়ি উপজেলায় যে ৩জন বিদেশ থেকে এসেছেন তারা প্রত্যেকেই ঝুকিপূর্ণ সময় অনেক আগেই পার হয়ে গেছে। ভয়ের কিংবা আতংকিত হবার কোনো কারণ নেই।

লক্ষ্মীছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: কাজী সাইফুল ইসলাম এ প্রতিনিধিকে বলেন, ঘটনাটি শোনার সাথে সাথে আমরা বিদেশ ফেরত ব্যক্তিদের কাছে গিয়ে সকল তথ্য প্রমাণ সংগ্রহ করেছি। তাদের পাসপোর্ট ও অন্যান্য কাগজ পত্র যাচাই করে দেখা গেছে একজন ফেব্রুয়ারি ৮ তারিখ, আরেক জন ফ্রেবুয়ারি ২৭ এবং অপরজন মার্চ মাসের ৫ তারিখের দিকে বাংলাদেশে এসেছে। তারা প্রত্যেকেই সুস্থ্য আছে এবং করোনা ভাইরাসের কোনো লক্ষণ তাদের মাঝে নেই বলেও জানান ডাক্তার। জুর্গাছড়িতে একজন এবং অপর দু’জন ময়ূরখীল ও মহিষকাটায়। তবুও অধিকতর সতর্কতা হিসেবে তাদেরকে আরো কয়েকদিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। তিনি আরো বলেন, বিদেশ থেকে যে কোনো মুুহুর্তে কেউ আসলে সাথে সাথে যেন খবর দেয়।

এদিকে খাগড়াছড়িতে বিদেশ ফেরতের সংখ্যা ক্রমেই বাড়ছে। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত বিদেশ থেকে ফিরেছেন ২৬৫ জন। এরমধ্যে আইসোলেশনে একজনসহ তার ১১ জন নিকটাত্মীয়কে হোম কোয়ারেন্টাইনে রাখা হলেও বাকিদের খোঁজ নেই। বিদেশ ফেরতদের সন্ধানে ইতিমধ্যে সংশ্লিষ্ট থানাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। পুলিশ এসব বিদেশ ফেরতদের সন্ধ্যানে হন্যে হয়ে খুঁজছে।

খাগড়াছড়ি পুলিশ সুপার আব্দুল আজিজ জানান, ইমিগ্রেশন থেকে পাওয়া তথ্য মতে, করোনা ভাইরাসের সংক্রামক থেকে বাঁচতে ইতালি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, বাহরানসহ বেশ কয়েকটি দেশ থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ইমেগ্রেশন থেকে সর্বশেষ বার্তা অনুয়ায়ী ২৬৫ জন খাগড়াছড়িতে ফিরেছেন।

বিদেশ ফেরতদের মধ্যে খাগড়াছড়ি সদরে ৭০ জন, দীঘিনালায় ৪৬ জন, গুইমারায় ১৩ জন, মাটিরাঙা ৩৭ জন, পানছড়িতে ১৩ জন, মহালছড়ি ১৪ জন বলে জানা গেছে। খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আব্দুল আজিজ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ইতিমধ্যে ইমিগ্রেশন থেকে আমরা তালিকা পেয়েছি। সেই অনুযায়ী সংশ্লিষ্ট সকল থানাকে অবহিত করা হয়েছে। আমাদের অনুরোধ বৃহত্তর স্বার্থে তারা যেন আমদের সাথে যোগাযোগ করেন। এ ক্ষেত্রে বিদেশ ফেরতদের তথ্য দিয়ে স্থানীয়দের সহযোগিতা চেয়েছেন তিনি।

খাগড়াছড়ি সিভিল সার্জন নুপুর কান্তি দাশ জানান, করোনা আক্রান্ত সন্দেহে ভারত ফেরত এক নারীকে খাগড়াছড়ি সদর হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। সে সাথে ওই ব্যক্তির নিকটাত্মীয় আরো ১১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলায় জেলা প্রশাসককে আহ্বায়ক ও সিভিল সার্জনকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি করোনা ভাইরাস মোকাবেলায় জাতীয় কমিটির নির্দেশনা মোতাবেক কাজ করবে। এছাড়া প্রত্যেক হাসপাতালে খোলা হয়েছে করোনা ভাইরাস আক্রান্তদের জন্য আলাদা ইউনিট।

Read Previous

খাগড়াছড়িতে করোনা ভাইরাস মোকাবিলায় জেলা প্রশাসনের ব্যাপক প্রস্তুতি: খোলা হয়েছে কন্ট্রোল রুম, কমিটি গঠন

Read Next

মানিকছড়িতে বিদেশ ফেরত প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে থাকার নিদের্শ