বিলুপ্ত প্রজাতির সাড়ে চার হাজার চারা রোপন করলো ধুরুং বনবিট

ফটিকছড়ি প্রতিনিধি: দেশী, ঔষধী ও বিলুপ্ত প্রজাতির সাড়ে চার হাজার চারা রোপন করেছে ফটিকছড়ির ধুরুং বনবিট। শনিবার “সুফলা”প্রকল্পে উত্তর কাঞ্চন নগর ধুইল্যে তলী এলাকায় তিন হেক্টর বনভূমিতে চারা রোপন উদ্ভোধন করেন নারায়ণহাট রেঞ্জ কর্মকর্তা সুরজিৎ চৌধুরী।
ধুরুং বনবীট কর্মকর্তা মো. হাবিবুর রহমান জানান, বিলুপ্ত প্রজাতির ডাকি জাম, গর্জন, চাপালিশ, গুড়গুটিয়া, দেশী জাম, ধারমারা, বাটনা,বৈলাম, তেল সুর, সাল, মহুয়া, চন্দন চারা আমরা নিজস্ব নার্শারীতে উৎপাদন করে যেসব বনে অল্প অল্প গাছ নষ্ট হয়েছে সে সব স্থানে এবং নতুন কিছু পাহাড়ি বনে এসব ছারা রোপন করা হয়েছে। নয়া মসজিদ, ধুলিয়াছড়ি, উত্তর কাঞ্চন নগর এলাকায় এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।
নারায়ণহাট রেঞ্জ কর্মকর্তা সুরজিৎ চৌধুরী বলেন, তিন হেক্টর জমিতে বিলুপ্ত প্রজাতির গাছের বীজ সংগ্রহ করে, নিজস্ব নার্শারিতে চারা উৎপাদন করে সে গুলো বনায়ন করা হচ্ছে। বনের পশু প্রাণী যাতে বনের গাছে তাদের ফল পায়, দেশী ঔষধী গাছ গুলোও যাতে বিলুপ্ত না হয় সে জন্য এ প্রকল্প একটি মাইল ফলক হিসোবে কাজ করবে। এসময় সমাজ সেবক বাবুল, সর্দার নাজিম, শাহ আলম, মাহাবুবুল আলম, ইউনুছ, হোসেন, আবুল ফজল, ইছহাক প্রমুখ উপস্থিত ছিলেন।

Read Previous

মানিকছড়িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত

Read Next

রামগড়ে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত