• June 17, 2024

রামগড়ে সাংবাদিককে প্রাণনাশের হুমকির প্রতিবাদ ও নিন্দা

 রামগড়ে সাংবাদিককে প্রাণনাশের হুমকির প্রতিবাদ ও নিন্দা

রামগড়(খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড় রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক ও রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: বাহার উদ্দিনকে প্রকাশ্যে প্রাণনাশের হুমকি দিয়েছে ফারুক প্রকাশ বোশকা ফারুক নামে এক যুবক। সাংবাদিক বাহার উদ্দিন দৈনিক বিজনেস বাংলাদেশ ও অনলাইন নিউজ ৭১’র রামগড় উপজেলা প্রতিনিধি। তিনি অভিযোগ করেন, শুক্রবার (১৩ অক্টোবর) রাতে তাঁদের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান শাহীন লাইব্রেরিতে আকস্মিকভাবে এসে ফারুক প্রকাশে বোশকা ফারুক তাঁর ওপর চড়াও হয়। কোন কথা ছাড়াই সে অশ্লীলভাষায় গালাগাল করতে থাকে। এক পর্যায়ে সাংবাদিক বাহার উদ্দিনের ওপর আক্রমণ করার চেস্টা করে। এসময় উচ্ছৃঙ্খল ওই যুবক ক্ষুর দিয়ে গলা কেটে হত্যার হুমকী দেয়। লাইব্রেরির সিসিটিভির ফুটেজে বোশকা ফারুকের আক্রমণাত্মক ও উচ্ছৃঙ্খল আচরণের দৃশ্য ধারণ রয়েছে। অভিযোগ রয়েছে, এর আগে বোশকা ফারুক স্থানীয় আরেকজন সাংবাদিককেও মোবাইল ফোনে হুমকী দেয়। সে রামগড় পৌরসভার দারোগাপাড়াস্থ মৃত জাফরের ছেলে। সাংবাদিক বাহার উদ্দিন বলেন, বোশকা ফারুক উত্তেজিত হয়ে আমাকে বলতে খাকে তুই মামা’র সাথে বাড়াবাড়ি করতেছ এর মাসুল তুই পাবি। তিনি বলেন, তার এমন কথায় ধারণা করছি, কারও প্ররোচনায় সে এ ঘটনা ঘটিয়েছে।

এদিকে, এ ঘটনার পর শুক্রবার রাতেই জীবনের নিরাপত্তাসহ আইনগত সহায়তার জন্য রামগড় রিপোর্টার্স ইউনিটির নেতৃবৃন্দ ও সিনিয়র সাংবাদিকগণ রামগড় থানায় গিয়ে অফিসার্স ইনচার্জ মো: মিজানুর রহমানের সাথে সাক্ষাৎ করেন। অফিসার্স ইনচার্জের পরামর্শে এ ব্যাপারে তিনি থানায় লিখিতভাবে অভিযোগপত্র দায়ের করে। রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সাংবাদিক রতন বৈষ্ণব ত্রিপুরা বলেন, প্রতিষ্ঠানে এসে এভাবে প্রকাশ্যে সাংবাদিক ও শিক্ষক বাহার উদ্দিনকে প্রাণনাশের হুমকী দেয়ার ঘটনা এখানকার সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের সৃষ্টি করেছে। তিনি এ বিষয়টি উপজেলা প্রশাসন ও রামগড় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারকে অবগত করা হয়েছে।

এদিকে, এ ঘটনার প্রতিবাদে ও হুমকীদাতা বোশকা ফারুককে গ্রেফতাবের দাবিতে রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে শুক্রবার রাতে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সাংবাদিক বাহার উদ্দিনের প্রাণ নাশের হুমকীর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এর কঠোর প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। সভায় সাংবাদিকের প্রাণ নাশের হুমকীদাতা বোশকা ফারুককে অবিলম্বে গ্রেফতার ও সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানানো হয়। এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া ও সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ। খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) কেইউজে’র সভাপতি প্রদীপ চৌধুরী ও সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান এক যুক্ত বিবৃতিতে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে উল্লেখ করেছেন, এ ধরনের একটি ন্যাক্কারজনক ঘটনার বিষয়ে যেহেতু পুলিশকে অবহিত করা হয়েছে। তাই আমরা চাইবো যতো শিগগির সম্ভব ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অভিযুক্তের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হউক। এর ব্যত্যয় ঘটলে জেলাব্যাপি খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের নেতৃত্বে সাংবাদিকরা নিয়মতান্ত্রিক আন্দোলন করতে বাধ্য হবে। এ ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন রামগড় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু, সাংবাদিক শুভাশীষ দাশ

এদিকে রামগড় উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন বলেন, সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিতসহ অপরাধীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য থানার অফিসার ইনচার্জকে বলেছি। রামগড় থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। পরবর্তীতে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post