• July 24, 2024

মানিকছড়িতে জনতার হাতে আটক চিত্রা হরিণ চিড়িয়াখানায় হস্তান্তর

আবদুল মান্নান: মানিকছড়ি উপজেলার ডাইনছড়ি ডিসি পার্ক সংলগ্ন এলাকায় জনতা কর্তৃক ধৃত একটি চিত্রা হরিণ সংরক্ষণ ও চিকিৎসার জন্য চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে।

মানিকছড়ি উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার ২১৪নং ডাইনছড়ি মৌজা সাবেক সাহার ফার্ম বর্তমান ডিসি পার্ক সংলগ্ন এলাকা থেকে স্থানীয় লোকজনের হাতে গত ২৯ এপ্রিল রাতে একটি চিত্রা হরিণ ধৃত হয়। পরে সেটি স্থানীয়রা উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে হস্তান্তর করলে ৩০ এপ্রিল সকালে সেই চিত্রা হরিণটিকে চিকিৎসা ও সংরক্ষণের জন্য চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করেন উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। এ সময় চিড়িয়াখানার এ্যানিমেল কেয়ারটেকার মো. সুমন মিয়া চিত্রা হরিণটি গ্রহন করেন।

উল্লখ্য যে, উপজেলার ওই জনপদের সাবেক সাহারা ফার্ম মালিকের ভূমি লিজ অবৈধ হওয়ায় বর্তমান জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস লিজ বাতিল পূর্বক উক্ত সরকারী সম্পত্তিতে‘ডিসি পার্ক’ ঘোষণা করেন এবং এর ফলের বাগান অংশটুকু সম্পতি ইজারা দেন। কিন্তু ভূমির বাকী বিশাল অংশজুড়ে অরক্ষিত বনে অনেক বন্যপ্রাণী রয়েছে।

যেমন, বিভিন্ন জাতের হরিণ,গরু,বানর,হনুমানসহ নানা প্রজাতির পাখীর অভয়ারণ্যে থাকার বন্যপ্রাণীগুলোর জীবন হুমকির মূখে পড়েছে। প্রতিনিয়ত আশে-পাশের লোকজন এসব প্রাণী অভিনব কায়দায় শিকার করার অভিযোগ রয়েছে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post