ক্রীড়াখাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে ‘বঙ্গবন্ধু’ ফুটবল টুর্নামেন্ট শুরু

আবদুল মান্নান, মানিকছড়ি: ৫ আগস্ট থেকে মানিকছড়ি মাঠে শুরু হলো ‘বঙ্গবন্ধু’ফুটবল টুর্নামেন্টের ৩য় আসর। সদর ইউনিয়ন পরিষদের উদ্যোগে দেড় মাস ব্যাপি অনুষ্টিত এ টুর্নামেন্টে উপজেলার ৩৩টি দল নক্ আউট পদ্ধতিতে খেলবে। বিগত ১ম ও ২য় আসরের ন্যায় এবারও উদ্বোধনী অনুষ্ঠানে ছিল জমকালো আয়োজন। পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী উদ্বোধন করেন।

টুর্নামেন্ট আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, ১  নং মানিকছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.শফিকুর রহমান ফারুক চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর ইউনিয়নবাসীর দৃষ্টিনন্দন উন্নয়নের পাশাপাশি ক্রীড়াঙ্গনকে অগ্রাধিকার দিয়ে ২০১৬ সালে আয়োজন করেন ‘বঙ্গবন্ধু’ ফুটবল টুর্নামেন্টের প্রথম আসর। এর ধারাবাহিকতায় ২০১৭ সালে ২য় আসর এবং এবার চলছে ৩য় আসরের শেষ প্রস্তুতি টুর্নামেন্টের আহবায়ক ও সদর ইউপি চেয়ারম্যান মো.শফিকুল ইসলাম ফারুক সাংবাদিকদের বলেন, যতদিন জনপ্রতিনিধি থাকবো ততদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে টুর্নামেন্ট চলবে। ক্রীড়ামোদী দর্শক ও খেলোয়াড়দের মান উন্নয়নে প্রতি আসরে নতুন চমক থাকবে। খেলার শুরু থেকে প্রতি দলে ২জন অতিথি খেলোয়াড় এবং সেমি ফাইনাল ও ফাইনালে দেশি-বিদেশী খেলোয়াড়ের সমাগম ঘটবে এ মাঠে।

৫ আগস্ট বিকাল ৩টায় টুনামেন্ট আহবায়ক ও ১নং মানিকছড়ি ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্টিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদ সদস্য এম.এ. জব্বার, সাবেক উপজেলা চেয়ারম্যান এম.এ. রাজ্জাক, উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা, উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ, সহকারি কমিশনার(ভূমি) রুবাইয়া আফরোজ, অফিসার ইনচার্জ মুহাম্মদ রশীদ, তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সফিউল আলম চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও যোগ্যাছোলা ইউপি চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন, যোগ্যাছোলা ইউপি’র নব নির্বাচিত চেয়ারম্যান ক্যয়জরী মহাজন, বাটনাতলী ইউপি চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম মোহন, তিনটহরী ইউপি’র প্যানেল চেয়ারম্যান মো. বাহার মিয়া, সনাতন ধর্মীয় নেতা সজল বরণ সেন, ছাত্রলীগ সভাপতি মো. আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মো. মোস্তফা কামালসহ টুর্নামেন্ট সংশ্লিষ্ঠ কর্মকর্তা। এছাড়াও আপিল কমিটি ও পরিচালনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

খেলা শুরুর পূর্বে টুর্নামেন্ট পরিচালনা কমিটির সদস্য সচিব ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, টুনামেন্ট পরিচালনা কমিটির আহবায়ক ও  ১নং মানিকছড়ি ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ, উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা।  পরে প্রধান অতিথি, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, সুস্থ দেহ,সুস্থ মন-  ছাড়া সু-স্বাস্থ্যের অধিকারি হওয়া যায় না। আজকের প্রজন্মদেরকে খেলাধুলার মাধ্যমে সমাজ গঠনে আদর্শ নাগরিক হতে হবে। মাদকমুক্ত সমাজ গঠনে  ক্রীড়ানৈপূণ্যের  বিকল্প নেই।  ফলে পার্বত্য জেলা পরিষদ এ অঞ্চলের ক্রীড়ামুদী খেলাধূলার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে।   তিনি এ টুর্নামেন্ট পরিচালনায় এক লক্ষ টাকা অনুদান প্রদান করেন।

পরে অতিথিরা খেলোয়াড়দের সাথে পরিচিতি হন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে খেলা উদ্বোধন করেন। একই সময়ে আতশবাঁজি, ব্যান্ড ও হাজারো দর্শকের করতালিতে পরিবেশ মূখরিত হয়ে উঠে। নক আউট পদ্ধতির এ খেলায়  নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতা থাকায় ট্রাইবেকারে ২-১ গোলে বড়ইতলী চাদের আলো একাদশকে পরাজিত করেন মানিকছড়ি আনন্দ স্পোটিং ক্লাব ।

খেলায় রেফারী হিসেবে ছিলেন, মো. মোশারফ হোসেন মজনু। সহকারি ছিলেন, মো. আবদুল মান্নান পাটোয়ারী ও মো. শহিদুল্লা সজীব। চতুর্থ রেফারী হিসেবে ছিলেন মানিকছড়ি গিরিমৈত্রী ডিগ্রী কলেজের ক্রীড়া শিক্ষক  ও সাংবাদিক মো. মনির হোসেন। ধারা বিবরণীতে ছিলেন, মো. আবদুল হাকিম,  মো. জসিম উদ্দীন ও আবদুল মান্নান।