• July 23, 2024

রামগড়ে স্বাভাবিক প্রসব সেবা জোরদার করার লক্ষ্যে কর্মশালা

রামগড়  প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার রামগড়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

২৪ অক্টোবর রবিবার উপজেলা পরিষদ টাউন হলে পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিট এর আয়োজনে এবং রামগড় উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহযোগিতায় দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।

খাগড়াছড়ি পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি স্থানিয় সরকার বিভাগের উপ-পরিচালক এটিএম কাওসার হোসেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তেরর উপ-পরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার (এমসিএইচ) ডাঃ ফাহমিদা সুলতানা, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এটিএম মোর্শেদ, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক ডাঃ আশুতোষ চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলাম ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: মাসুদ মামুন।

খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের প্রেসিলেটর মশিউল আজমের সঞ্চালনায় অতিথিরা দিনব্যাপী প্রশিক্ষণার্থীদের মাঝে মাতৃমৃত্যুর কারণ, শিশু মৃত্যু, মা ওশিশু স্বাস্থ্যের বর্তমান ও ভবিষ্যত, নবজাতকের মৃত্যুর কারণ, ইউনিয়ন স্বাস্থ্যও পরিবার কল্যাণ কার্যক্রম, প্রসূতি মায়ের সেবা ও মায়েদের ব্যাংকিং কার্যক্রম, হাসপাতাল বা ক্লিনিকে সন্তান প্রসবের গুরুত্ব ও বাড়িতে সন্তান প্রসবের অসুবিধা, প্রসব পরবর্তী মায়েদের স্বাস্থ্য ও পরিকল্পনা, কিশোরকালীন স্বাস্থ্য সেবা সহ স্বাস্থ্য সচেতনতার বিভিন্ন বিষয়ে অবহিত করেন।

এসময় সরকারী পদস্থ কর্মকর্তা, ডাক্তার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মী, শিক্ষক, এনজিও কর্মী, সাংবাদিক,জনপ্রতিনিধিরা প্রশিক্ষণে অংশ নেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post