খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপানছড়িপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

স্মৃতি পদক পেলেন অধ্যক্ষ সমীর দত্ত চাকমা

স্টাফ রিপোর্টার: জাতীয় কবি কাজী নজরুল স্মৃতি স্বারক সম্মাননা পদক-২০১৮ পেলেন খাগড়াছড়ি জেলার পানছড়ি ডিগ্রী কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা। গত শনিবার (২রা জুন) বিকাল ৫টায় ঢাকা বিজয়স্থ হোটেল অরর্নেট-এ অনারাম্ভর এক অনুষ্টানে স্বদেশ বাংলা সাংস্কৃতিক ফাউন্ডেশন কর্তৃত “কাজী নজরুল স্মৃতি সম্মাননা পদক এই পদক ২০১৮ প্রদান করা হয়।

জানাযায়, তিনি ১৯৬৭ সালে পানছড়ির লতিবান এলাকার  সম্ভান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন সমীর দত্ত চাকমা। তার বাবার নাম রবি চাঁন চাকমা। শিক্ষা জিবণে তিনি বি.এ (সম্মান)  এম.এ এবং চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যেও উপর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি রাজনৈতিক জিবণে বাংলাদেশের প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামীলীগ খাগড়াছড়ি জেলা কমিটির সহ-সভাপতি।

কর্ম জিবণে তিনি পানছড়ি উপজেলায় শিক্ষা বিস্তারে নিজেকে শুধু নিয়োজিতই করেননি বরং গোটা জেলায় কলেজ প্রতিষ্ঠার পাশাপাশি কলেজের ভৌত অবকাঠামো তৈরি করে আবাসন সমস্যারও সমাধাণ করেন।

প্রসঙ্গত, সাহিত্য, বিজ্ঞান, শিক্ষা প্রসারে বিরল অবদান, ব্যাবসা, শিল্প ও গবেশনা ক্ষেত্রে অবদান রাখার জন্য দেশ ব্যাপী ২০জনকে এই সম্মাননা স্বারক প্রদান করা হয়। তার মধ্যে সমীর দত্ত চাকমাকে শিক্ষা প্রসারে বিরল অবদানের স্বিকৃতি স্বরুপ “জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি স্বারক সম্মাননা পদক-২০১৮” প্রদান করা হয়।