• June 16, 2024

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মহালছড়িতে  বিশাল মঙ্গল শোভাযাত্রা ও ধর্মীয় সভা

 বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মহালছড়িতে  বিশাল মঙ্গল শোভাযাত্রা ও ধর্মীয় সভা
মহালছড়ি(খাগড়াছড়ি) প্রতিনিধি: পবিত্র বুদ্ধ পূর্ণিমা(বৈশাখী পূর্ণিমা) উদযাপন উপলক্ষে খাগড়াছড়ির মহালছড়িতে পার্বত্য ভিক্ষু সংঘ, মহালছড়ি উপজেলা শাখার  আয়োজনে এক বিশাল মঙ্গল শোভাযাত্রা ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়েছে। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ২২ মে বুধবার সকাল ৮ টায় এক বিশাল মঙ্গল শোভা যাত্রা মহালছড়ি সরকারি কলেজ মোড় থেকে শুরু হয়ে মহালছড়ির বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।
মঙ্গল শোভাযাত্রাটি উদ্বোধন করেন, মহালছড়ি জোন অধিনায়ক এর পক্ষে উপ অধিনায়ক মেজর মো: মেজবা উদ্দিন, পিএসসি। এসময় আরো উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, মুবাছড়ি গৌতম বৌদ্ধ বিহারের বিহারধ্যক্ষ প্রজ্ঞা জ্যেতি মহাথের, সাবেক উপজেলা চেয়ারম্যান সোনারতন চাকমা, মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাসির উদ্দিন ও উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আসা হাজারো বৌদ্ধ নরনারী অংশগ্রহন করেন।  এছাড়াও উপজেলা চত্বরে মহালছড়ি উপজেলায় বসবাসরত বড়ুয়া সম্প্রদায়ের আয়োজনে ধর্মীয় শোভাযাত্রায় অংশগ্রহণকৃত হাজার হাজার পূন্যার্থীদের মাঝে ঠান্ডা শরবত, কেক ও মিষ্টান্ন দান করা হয়।
শোভাযাত্রাটি উদ্বোধন কালে সংক্ষিপ্ত বক্তব্যে  উপ-অধিনায়ক বলেন, ত্রিস্মৃতি বিজরিত এ পবিত্র দিনটির প্রভাবে সকল হানাহানি- মারামারি, হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে সকল সম্প্রদায়ের মাঝে সম্প্রীতির বন্ধন গড়ে উঠুক এবং  বিশ্ব শান্তি প্রতিষ্ঠিত হোক। বক্তব্য শেষে তিনি জোন অধিনায়কের পক্ষ থেকে ভদন্ত প্রজ্ঞা জ্যেতি মহাথের’র হাতে আর্থিক অনুদানের চেক তুলে দেন।
উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বলেন, এ দিনটিতে গৌতম বুদ্ধের শুভ জন্ম দিন,  বুদ্ধত্বলাভ ও  মহাপরিনর্বাণ লাভ করার ফলে  বৈশাখী পূর্ণিমা বৌদ্ধদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। তাই এ দিনটি বৌদ্ধরা স্মরণীয় করে রাখতে আনন্দ উৎসবে মেতে থাকেন।
বৈশাখী পূর্ণিমা উদযাপন কমিটির সদস্য সচিব ও সাবেক উপজেলা চেয়ারম্যান  সোনা রতন চাকমা বলেন, প্রতিবছরের ন্যায় এবছরেও  পবিত্র এ দিনটি শ্মরণে মহালছড়িতে দিনব্যাপী কর্মসূচী গ্রহন করা হয়েছে। সকালে ১ম পর্বে বুদ্ধ পূজা ও দ্বিতীয় পর্বে বিকাল ২ টায়  লেমুছড়ি পুতপুত্যা ক্লাব প্রাঙ্গনে এক ধর্মীয় আলোচনা সভা, ধর্মীয় দেশনা, সংঘদান, অষ্টপরিক্খার দানসহ নানাবিধ দানকার্য সম্পাদন করা হয়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post