খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে বৃক্ষ ও বন জরীপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা

মানিকছড়ি প্রতিনিধি: মানিকছড়িতে “বৃক্ষ ও বন জরীপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা” অনুষ্ঠিত পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন অধিদপ্তর কর্তৃক আয়োজিত”বৃক্ষ ও বন জরীপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা” মানিকছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১১ঘটিকার সময় অনুষ্ঠিত হয়।

১২ ফেব্রুয়ারী(সোমবার) মো. কামাল হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ(ভার:প্রাপ্ত)। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা। এসময় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাহেলা আক্তার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও ৩নং যোগ্যাছোলা ইউপি চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সদর ইউপি  চেয়ারম্যান সফিকুর রহমান ফারুক, ২নং বাটনাতলী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম মোহন প্রমুখ। এছাড়াও কর্মশালায় অংশ নেয় ইউপি সদস্য, কার্বারি ও হ্যাডম্যান গণ।

এ জরীপের মাধ্যমে দেশের সরকারি বন ও গ্রামীণ বনের উন্নয়ন, ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক পর্যায়ের বৃক্ষরোপণ উদ্যোগকে ভবিষ্যৎ পরিকল্পনায়য় সঠিকভাবে অন্তর্ভুক্ত করার জন্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিক ভাবে কি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন তার দিকনির্দেশনা দিবে। এছাড়াও বাংলাদেশের বৃক্ষ সম্পদের মোট পরিমান,বৃক্ষ প্রজাতির সংখ্যা ও বিস্তৃতি, বৃক্ষ ও বনজ সম্পদ হ্রাস-বৃদ্ধি পরিবীক্ষণ ও মূল্যায়ন করা যাবে। এ সময় প্রজেক্টরের মাধ্যমে ভিডিও প্রদর্শন করে এফএও প্রতিনিধি নিখিল চাকমা।

এ জরীপ কাজে মানিকছড়ি উপজেলাকে দুটি জোনে ভাগ করা হয়। এর মধ্যে মানিকছড়ি সদর ও অন্যটি বাটনাতলী। উক্ত জরীপ কাজে টিম প্রধানের দায়িত্ব পালন করবেন মো. আনিছুর রহমানসহ ৫জন সহকারি থাকবে। এছাড়াও সার্বিক সহযোগীতায় আরও অনেকে থাকবেন বলে তারা বলেন। এসময় বক্তারা বলেন, সরকারি যে কোন কাজে সহযোগীতা করা সকলের প্রয়োজন। তাই উপজেলার সকল জনপ্রতিনিধি, কর্মকর্তা, কার্বারি, হ্যাডম্যান সহ সকলে সহযোগীতা একান্ত প্রয়োজন।