খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদজাতীয় সংসদ নির্বাচননির্বাচন বিবিধপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

লক্ষ্মীছড়িতে ২টি ভোট কেন্দ্রে ব্যবহার হবে হেলিকপ্টার

মোবারক হোসেন: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় ১১টি ভোট কেন্দ্রের মধ্যে ২টি ভোট কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে বলে জানা গেছে। উক্ত ২টি কেন্দ্রের মধ্যে ১টি লক্ষ্মীছড়ি ইউনিয়নে শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র। যেখানে ভোটার সংখ্যা ৯৩০জনজন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৮৪ এবং মহিলা ভোটার ৪৪৬জন। অপরটি হলো বর্মাছড়ি ইউনিয়নে ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। যেখানে ভোটার সংখ্যা ৯৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫১৩ এবং মহিলা ভোটার ৪৮২জন।

লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় মোট ভোটার ১৮ হাজার ২’শ ৯৯ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৯হাজার ৩৩৬জন এবং মহিলা ভোটার ৮হাজার ৯৩৩ জন। সদর লক্ষ্মীছড়ি ইউনিয়নে মোট ভোটর ৮ হাজার ২১৪জন, দুল্যাতলী ইউনিয়নে ৫ হাজার ২৮৩ জন ও বর্মাছড়ি ইউনিয়নে ৪ হাজার ৮০২জন ভোটার রয়েছে। ৩৬টি কক্ষ নিয়ে মোট ভোট কেন্দ্র ১১টি।

লক্ষ্মীছড়ি ইউনিয়ন: লক্ষ্মীছড়ি ইউনিয়নে ভোট কেন্দ্র ৪টি। কেন্দ্রগুলো হলো লক্ষ্মীছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৩,০২৯জন), মংহলা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (২,৩৪৭জন), শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৯৩০জন), যতিন্দ্র কার্বারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৯০৮জন)।
দুল্যাতলী ইউনিয়ন: দুল্যাতলী ইউনিয়নে কেন্দ্র ৩টি। কেন্দ্রগুলো হলো দুল্যাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,২৫৮জন), জারুলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৬২৯জন), দেওয়ান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (২,৩৯৬জন)।
বর্মাছড়ি ইউনিয়ন: বর্মাছড়ি ইউনিয়নে কেন্দ্র হলো ৪টি। কেন্দ্রগুলো হলো বর্মাছড়ি জুনিয়র হাইস্কুল (৬৭৭জন), কুতুপছড়ি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৯৬৬জন), মুক্তাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,২০৪ জন) ও ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৯৫৫জন)।

এর মধ্যে লক্ষ্মীছড়ি ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বর্মাছড়ি ইউনিয়নের ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ঝুকিপূর্ণ কেন্দ্র হিসেবে হেলিকপ্টার ব্যবহার করা হবে। এছাড়াও অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলো হলো কুতুপছড়ি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়, বর্মাছড়ি জুনিয়র হাইস্কুল ও মুক্তাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। উক্ত কেন্দ্র গুলোর সাথে সড়ক যোগাযোগ উন্নত নয়।

সহকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ ইকবাল জানান, প্রত্যান্ত এলাকায় ফুত্যাছড়ি ও শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ২টি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। বাকি কেন্দ্র গুলোতে আগের মতই যেতে হবে। শুকনা মৌসুম হওয়াতে কেন্দ্রের কাছাকাছি পর্যন্ত জীপ(চাঁদের গাড়ি) যোগে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হবে। সেই লক্ষ্যে ইতি মধ্যেই কাজ শুরু হয়েছে। আশা করি কোনো সমস্যা হবে না বলে তিনি জানান।

এদিকে সুষ্ঠু ও নির্ভিগ্নে ভোট গ্রহণের স্বার্থে সিভিল প্রশাসনকে সম্ভব সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত সেনাবাহিনী উল্লেখ করে লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: মিজানুর রহমান বলেন, ২৫/৩০ কি: মি: দুর্গম ভোট কেন্দ্রগুলো সামরিক বাহিনীর বিশেষ হেলিকপ্টার ব্যবহার হওয়ার কথা জানিয়ে ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সেনাবাহিনী স্থানীয়দের সহযোগীতা নিয়ে ভোট কেন্দ্র প্রস্তুত করার কাজ চলছে। সেখানে পানি সমস্যা নিরসনে উপজেলা পরিষদের সহায়তা নিয়ে একটি টিউবওয়েল স্থাপন করা হচ্ছে বলে জোন কমান্ডার জানান।