লক্ষ্মীছড়ির সাথে বাস চলাচল বন্ধ একমাস ধরে

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়কে রাঙ্গাপানি এলাকায় নবনির্মিত একটি কালভার্ট এর উপর দিয়ে যানবাহন চলাচল করতে না পারায় প্রায় একমাস ধরে বাস চলাচল বন্ধ রয়েছে।

জানা যায়, সড়ক ও জনপথ কতৃৃক নির্মিত উক্ত কালভার্ট এর উপর দিয়ে বাস চলাচল করতে না পারার কারণে লক্ষ্মীছড়ি-খাগড়াছড়ি ও লক্ষ্মীছড়ি-চট্টগ্রাম এবং লক্ষ্মীছড়ি-ঢাকাগামী সকল যানবাহন বন্ধ রয়েছে। স্থানীয়রা জানায়, মূল সড়ক থেকে প্রায় ৩/৪ফুট উচু করে কালভার্টটি নির্মাণ করার কারণেই এমনটি হয়েছে। নিচের মাটি কমকাটা হয়েছে কিংবা ড্রয়িং ডিজাইন ঠিক রাখতে গিয়ে কি উঁচ্চতা বেশি হলো, না বৃষ্টির পানি সড়ক দিয়ে প্রবাহিত হতে পারে এমন আশংকা থেকেই কালভার্ট উঁচু করা হয়েছে কিনা তা জানা যায় নি।

বর্তমানে লক্ষ্মীছড়ি সাথে দূরপাল্লার বাস চলাচল না করার কারণে দূর্ভোগে পরেছে যাত্রীরা। মালামাল পরিবহন খরচ যেমন বেড়েছে তেমনি চরম ভোগান্তিতে পরেছে ব্যবসায়ীরা। কৃষকরাও তাদের উৎপাদিত কৃষি পণ্যের নেয্যমূল্য পাচ্ছে না। বেশি ভোগান্তিতে পড়েছে রাতে ঢাকাগামী যাত্রীরা। লক্ষ্মীছড়িতে শান্তি পরিবহন না আসার কারণে মানিকছড়ি মহামুনীতে গিয়ে মোটরসাইকেলে অতিরিক্ত ভাড়া দিয়ে মারাত্বক ঝুঁঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে।

সরকারি চাকুরী করেন বাড়ি উত্তরবঙ্গে ছুটি হলে বাড়ি যান সরাসরি লক্ষ্মীছড়ি থেকে টিকেট করে। কিন্তু বেশ কিছুদিন যাবৎ গাড়ি না আসায় জার্নিটা অনেক কষ্ট হয়ে গেলো বলে তিনি মনভাব ব্যক্ত করেন এক কর্মকর্তা।

লক্ষ্মীছড়ি জীপ সমিতির লাইনম্যান গোলাম মোস্তফা বলেন, এক মাসেরও বেশি সময় ধওে লক্ষ্মীছড়িতে বড় কোনো গাড়ি আসতে পারছে না। রাঙ্গাপানি এলাকায় কলাভার্ট উচুঁ করে নির্মাণ করার কারণে। কালাভার্ট এর দুই পাশে মাটি দিলেই গাড়ি আসা-যাওয়া করতে পারত বলে তিনি জানান।

শান্তি পরিবহনের মানিকছড়ি প্রতিনিধি বাবলু জানান, যাত্রী সেবার উন্নতির জন্য আমরা ল²ীছড়ি থেকে সরাসরি ঢাকা পর্যন্ত বাস সার্ভিস চালু করেছি। বেশ কিছু দিন হলো আমাদের গাড়ি লক্ষ্মীছড়ি যেতে পারছে না, কারণ রাঙ্গাপানির কালর্ভটটি রাস্তা থেকে অনেক উঁচু তাই বড় গাড়ির ইঞ্জিন আটকা পড়ে যায়। যেহেতু কালভার্ট ছোট এবং অতিরিক্ত উঁচু দুই পাশে মাটি না থাকার কারণেই বাস যেতে পারছে না।

জানতে চাইলে খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের উপসহকারি প্রকৌশলী কুরেন্দ্র চাকমা বলেন, সমস্যাটা বুঝতে পেরেছি এই বিষয় স্যার ভালো বলতে পারবে এর বেশি কিছুই বলতে চান নি।

ঠিকাদার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়কে যাত্রীসেবায় বড় যানবাহন চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এমনটাই দাবি যাত্রী ও স্থানীয় জনসাধারণের।

Read Previous

পানছড়িতে বিজিবির ওপর হামলা করে আসামী ও টাকা ছিনিয়ে নিলো স্থানীয়রা

Read Next

পানছড়িতে বিজিবির উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা