পাহাড়ের সংবাদবান্দরবান সংবাদলামাস্লাইড নিউজ

লামায় স্বাধীনতা দিবস পালিত

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় বিপুল উৎসাহ ও উদ্দিপনার বর্ণাঢ্য কর্মসূচির মধ্যে দিযে ৪৭তম মহান স্বাধীনতা ও জাতিয় দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে ছিল, ২৫ মার্চ ভয়ার গণহত্যা দিবসের আলোচনা সভা ও শহীদের আত্মার মাগফেরাত এবং সম্মানে ১ মিনিট নিবতা পালন। রাত ৯ টায় অনুষ্ঠানিক আলো নিভিয়ে কালোরাত পালন। সূর্যোদয়ের সাথে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, সরকারি-বেসরকারি ভবন শীর্ষে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৮ টায় লামা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রধানমন্ত্রীর সাথে একযোগে আনুষ্ঠানিক জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ভিডিপি রোভার স্কাউট গার্লসগাইডসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ, জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শন ও ডিসপ্লে প্রদর্শন এবং প্ররস্কার বিতরন। দুপুরে উপজেলা পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধা ও পরিবারের সদস্যগনের সংবর্ধনা এবং আলোচনা সভা।

সহকারি কমিশনার (ভূমি) সাইদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় নির্বাহী অফিসার খিনওয়ান নু প্রধান অতিথি এবং ভাইস চেয়ারম্যান সারাবান তাহুরা,পুলিশ পরিদর্শক আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাবুবুর রহমান, জেলা ডেপুটি কমান্ডার (অবঃ সার্জেন্ট) আব্দুল আজিজ, মুক্তিযোদ্ধা সলিমুলহক চৌধুরী, মুক্তিযোদ্ধা প্রিয়দর্শী বড়ুয়া, প্রাণীসম্পদ অফিসার ডাঃ জুয়েল মজুমদার, মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ভুঁইয়া, মৎস্য অফিসার রাশেদ পারভেজ বিশেষ অতিথি ছিলেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা পতœী ও জয়ীতা জাহানারা আরজু, মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল, মুক্তিযোদ্ধা সন্তান মোঃ আব্বাসউদ্দিন সেলিম ও মোঃ মোহসিন রেজা।  শুরুতে মুক্তিযোদ্ধা ও পরিবারের সদস্যকে ফুল দিয়ে বরণ করা হয় এবং আলোচনা সভা শেষে ক্রেষ্ট উপহার দিয়ে সম্মান জানানো হয়। বিকালে প্রীতি ফুটবল প্রতিযোগিতা ও সন্ধ্যায় তথ্য অফিসের উদ্যোগে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন এবং রাতে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংষ্কৃতিক অনুষ্ঠানের মধ্যেদিয়ে দিবসের কর্মসুচির পরিসমাপ্তি ঘটে।

এদিকে মহান স্বাধিনতা ও জাতীয় দিবসে আওয়ামীলীগ ও অংগ সংগঠনের যৌথ উদ্যোগে ২৫ মার্চ গণহত্যা দিবসের আলোচনা সভা, ২৬ মার্চ সুর্যোদয়ের সাথে শঞীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, জাতীয় ও দলীয় পতাকাত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে ফুলদিয়ে শ্রদ্ধা নিবেদন, দিনব্যাপী ৭মার্চের ঐতিহাসিক ভাষণ সম্প্রচার, সন্ধ্যায় অলোচনা সভার আয়োজন।

বিএনপি সভাপতি ও সাবেক মেয়র আমির হোসেন’র নেতৃত্বে অংগসংগঠনের নেতাকর্মীগণ  এদিন সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন শেষে ১ মিনিট নীরবে দাঁড়িয়ে মহান স্বাধীনতার বীর শহীদগনের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্যেদিয়ে দলীয় কর্মসুচি পালন করেন। একইদিন সকালে লামা ইসলামিয়া ফাজিল মদ্রাসার উদ্যোগে দিবসের আলোচনা সভা ও শহীদের আত্মার শান্তি এবং দেশে ও জাতির সমৃদ্দি কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।