জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে লক্ষ্মীছড়িতে প্রেস ব্রিফিং

লক্ষ্মীছড়ি  প্রতিনিধি: জাতীয় মৎস্য সপ্তাহ উৎযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে লক্ষ্মীছড়ি মৎস্য বিভাগ। “স্বয়ংসম্পূর্ন মাছে দেশ- বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে ১৮ জুলাাই বুধবার উপজেলা মৎস্য অধিদপ্তরের কার্যলয়ে অনুষ্টিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল, উপজেলা ভাইস চেয়ারম্যান অংগ্য প্রু মারমা। উপজেলা মৎস্য কর্মকর্তা উচিৎ ময় চাকমা।
এ সময় সংবাদিকদের প্রেস ব্রিফিং করতে গিয়ে মৎস্য কর্মকর্তা বলেন, জাতীয় জিডিপি‘র ৩.৬৫ শতাংশ এবং মোট কৃষি আয়ের ২৩.৮১ শতাংশ মৎস্য উৎপাদন খাত থেকে আসে। অপর দিকে বিগত দশকে ৬.৩১ শতাংশ এসেছে। মোট জনসংখ্যার ১১শতাংশ মৎস্য খাতে কাজ করে জিবণ জিবিকা নির্বাহ করছে উল্লেখ করে তিনি বলেন, মৎস্য আহরণ খাতে বাংলাদেশ পৃথিবির ৪র্থ স্থান অধিকার করে রয়েছে।
ভিশন ২০২১ সম্পর্কে বলেন, মুক্ত জলাশয়ে মাছের উৎপাদন ২০ভাগ বৃদ্ধি করা, স্থানীয় মাছ ও মৎস্যজাত দ্রব্য হতে দৈনিক মাথাপিছু গ্রহণের পরিমান ৬০ গ্রামে উন্নতিকরণ, চাষি/উদ্যোক্তা পর্যায়ে গুণগত মানসম্পন্ন মাছের পোনা ও খাদ্যের সরবারাহ নিশ্চিতকরণ, বেকার যুবক হতে ২৫ভাগ যুবকের কর্মসংস্থান এই খাতে বৃদ্ধিকরণ। চাষি/উদ্যোক্তাদের আয় ২০ভাগ বৃদ্ধিকরণ, মৎস্য চাষ সামজভিক্তিক সংগঠন ও মৎস্য প্রকৃয়াজাত কারখানায় ২৫ভাগ মহিলা নিযোগ দান করণ। আন্তর্জাতিক বাজারে মাছ ও চিংড়ি সরবরাহে প্রতিটি ধাপে উত্তম চাষ ব্যবস্থাপনা ও সরবরাহ ব্যবস্থা গড়ে তোলা। মৎস্য সপ্তাহ সফল করতে সাংবাদিক সহ সকলের সহযোগিতা কামনা করেন মৎস্য কর্মকর্তা উচিৎ ময় চাকমা।

Read Previous

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রামগড়ে সংবাদ সম্মেলন

Read Next

মাটিরাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ শুরু