লক্ষ্মীছড়িতে অস্ত্র ও ইয়াবাসহ ইউপিডিএফ’র ২ সন্ত্রাসী আটকের ঘটনায় পৃথক ২টি মামলা

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় ইউপিডিএফ’র ইউনিট কমান্ডার পুলক চাকমা(৪০)কে অস্ত্রসহ এবং ইয়াবাসহ ইউপিডিএফ’র চাঁদা কালেক্টর অমর বিকাশ চাকমা(৩০) কে আটকের ঘটনায় পুলিশ পৃথক ২টি মামলা রুজু করেছে। ৩০মে বুধবার বিকাল ৪টার দিকে সেনাবাহিনী ও পুলিশ যৌথ অভিযান চালিয়ে যতিন্দ্র কার্বারী পাড়া এলাকা থেকে তাদের আটক করা হয়। আটকের ঘটনায় একটি অস্ত্র আইনে এবং অপরটি মাদক দ্রব্য আইনে লক্ষ্মীছড়ি থানায় পৃথক ২টি মামলা রুজু করা হয়। অস্ত্র আইনে মামলা নং ০২, তাং ৩০.০.৫.২০১৮ইং এবং মাদক দ্রব্য আইনে মামলা নং ০৩, তাং ৩০.০৫.২০১৮ইং।

লক্ষ্মীছড়ি থানার অফিাসার্স ইনচার্জ আ: জব্বার বলেন, আটকৃকতদের বুধবার রাতে থানায় আনা হয় এবং নিয়মিত মামলা রুজু করে বৃহস্পতিবার বেলা ২টার দিকে খাগড়াছড়ি আদালতে আসামীদের প্ররণ করা হয়। তিনি জানান, দেশীয় তৈরী একটি পিস্তল ও ২রাউন্ড তাজা গুলি, ১০ পিস ইয়াবা ও ৯হাজার টাকা, ১টি মোবাইল ও বই উদ্ধার করা হয়। পুলিশ জানায়, আটককৃতদের বিরুদ্ধে নানিয়ারচরে আলোচিত উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা এবং গণতান্ত্রিক ইউপিডিএফ নেতা তপন জ্যোতি চাকমা বর্মাসহ ৬ খুনের ঘটনায় ২টি হত্যা মামলা ছাড়াও একাধীক মামলা রয়েছে। এছাড়াও লক্ষ্মীছড়ি থানায় অস্ত্র মামলা মামলার ওয়ারেন্টভুক্ত আসামী অমর বিকাশ চাকমা। গত ২০১৭ সালের ১ নভেম্বর অস্ত্রসহ তাকে আটক হয়। জামিনে বের হয়ে আবারো সে অপরাধে অপকর্মে জড়িয়ে পরে।  পুলক চাকমার পিতার নাম চম্পুলাল চাকমা। বাড়ি খাগড়াছড়ি মহাজন পাড়ায়। অমর বিকাশ চাকমার পিতার নাম ধরাস মনি চাকমা। বাড়ি রাঙ্গামাটির কাউখালী উপজেলায়।

জানা যায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যতিন্দ্র কাবারী পাড়ায় অভিযান চালালে সেনাবাহিনীকে দেখে পুলক চাকমা দৌড় দেয়। এক পর্যায় পেছন ফিরে সেনাবাহিনীকে লক্ষ্য করে অস্ত্র উচু করে গুলি ছোঁড়ার চেষ্টা করলে সৈনিকরা ঝাপিয়ে পড়ে ধরে ফেলে। এসময় কিছু সময় ধস্তা-ধস্তি হয়। লক্ষ্মীছড়ি জোনের জেডএসও ক্যাপ্টেন সায়মন আলম সাংবাদিকদের বলেন, পুলক চাকমা পূর্বের ইউনিট কমান্ডার রক্তিম চাকমার স্থলাভিশক্ত রাষ্ট্র বিরোধী কার্যকলাপে লিপ্ত রয়েছে। গত ৩/৪ মাস ধরে পুলক চাকমা গোপনে ইউপিডিএফকে পরিচালনা করে আসছে। তার কাছে ইউপিডিএফ’র সন্ত্রাসী কর্মকান্ডকে উদ্বুদ্ধ করে রাষ্ট্র বিরোধী বই পাওয়া গেছে।
এদিকে  ইউপিডিএফের দুই সংগঠককে গ্রেফতারের নিন্দা  জানিয়েছে সংগঠনটি।  ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের প্রধান সংগঠক সচিব চাকমা সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে লক্ষ্মীছড়ি উপজেলার যতীন্দ্র কার্বারী পাড়া এলাকা থেকে সেনাবাহিনী কর্তৃক ইউপিডিএফ-এর দুই সংগঠককেগ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। ইউপিডিএফ প্রচার ও প্রকাশনা বিভাগ নিরন চাকমা স্বাক্ষরিত রাতে সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বার্তায় এ নিন্দা জানানো হয়।

Read Previous

আঞ্চলিক দলের চাপে উদ্বাস্তু হওয়া পরিবারের মাঝে ত্রাণ বিতরণ

Read Next

এ্যাথলেটিক্ম-এ স্বর্ণপদক জয়ী লক্ষ্মীছড়ির পাইশিখই মারমা’র লক্ষ্য এখন জাতীয় পর্যায় খেলা